• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজস্ব আহরণের উল্লেখযোগ্য অংশ হলো ভ্যাট : এনবিআর চেয়ারম্যান

  অধিকার ডেস্ক    ১০ ডিসেম্বর ২০১৮, ১৫:৩০

ভ্যাট সপ্তাহ
জমকালো আয়োজনে ‘জাতীয় ভ্যাট সপ্তাহ' শুরু (ছবি:সংগৃহীত)

জমকালো আয়োজনে শুরু হলো ‘জাতীয় ভ্যাট সপ্তাহ’। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বেলুন ও পায়রা উড়িয়ে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহে’র উদ্বোধন করেছেন ।

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশে হচ্ছে উন্নয়ন’ এই স্লোগানে সোমবার (১০ ডিসেম্বর) সকালে সেগুন বাগিচায় এন‌বিআর কার্যালয়ের সামনে ভ্যাট সপ্তাহ শুরু হয়।

এ সময় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ভ্যাট (মূল্য সংযোজন কর) হলো রাজস্ব আহরণের একটি উল্লেখযোগ্য অংশ। কেননা দেশের মোট রাজস্ব আদায়ের ৩৭-৩৮ ভাগই আসে এ খাত থেকে।

তিনি বলেন, রাজস্ব বোর্ডের বিভাগগুলোকে অটোমেশনের প্রক্রিয়ায় আছে। এই অটোমেশন প্রক্রিয়াটি চালু হলে আমরা ভ্যাট ট্যাক্সের সঠিক হিসাব পাব।

জনবহুল এদেশে বর্তমানে যে ভ্যাট আদায় হচ্ছে, তার চেয়ে বেশি পাওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের উন্নয়নে রাজস্ব আহরণের বিকল্প নেই। কিন্তু সে রকমটি আমরা পাচ্ছি না। এজন্য আমরা আমাদের পক্ষ থেকে সব প্রচার-প্রচারণা চালাচ্ছি। একই সাথে মানুষকে ভ্যাট-ট্যাক্স দিতে উদ্বুদ্ধ করছি।

সবশেষে কর্মকর্তাদের উদ্দেশে মোশাররফ হোসেন বলেন, রাজস্ব আদায় করতে গিয়ে যাতে কোনো ব্যবসায়ী যাতে হয়রানির মুখে না পড়েন, সেজন্য তাদের কাছ থেকে আইনগতভাবে রাজস্ব আদায় করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চিত্রনায়ক ফেরদৌস, অভিনেতা আফজাল হোসেন, এনবিআরের সদস্য কানন কুমার রায়, জিয়াউদ্দিন মাহমুদ, শাহনাজ, রেজাউল হাসান, পারভীন, জামাল হোসেনসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড