• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সারাদেশে ‘রোকেয়া দিবস’ উদযাপন

  অধিকার ডেস্ক    ০৯ ডিসেম্বর ২০১৮, ২২:৩০

রোকেয়া দিবস
বেগম রোকেয়া দিবস উদযাপন (ছবি : দৈনিক অধিকার)

৯ ডিসেম্বর, বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৮তম জন্ম এবং ৮৬তম মৃত্যুবার্ষিকী। দিনটিকে ঘিরে দেশব্যাপী সরকারি-বেসরকারিভাবে নানা কর্মসূচী গৃহীত হয়েছে। দৈনিক অধিকারের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে দেখে নেওয়া যাক দেশের কোথায় কেমন ভাবে উদযাপন করা হয়েছে দিবসটি-

টাঙ্গাইল টাঙ্গাইলের বাসাইলে সাকাল ১০টায় ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় ৫ নারী জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। উপজেলা মহিলাবিষয়ক অধিদফতরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় বাসাইল উপজেলা পরিষদ হলরুমে এ সম্মাননা প্রদান করা হয়।

বরগুনা বরগুনার বামনা রবিবার বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে ৫ নারীকে জয়িতা সম্মাননা প্রদান করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্দ্যেগে বেগম রোকেয়া দিবস উপলক্ষে শহরের প্রধান প্রধান সড়কে র‌্যালি বের করেন। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা মহিলা

মেহেরপুর “শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা” এই প্রতিপাদ্যে বেগম রোকেয়া দিবস উদ্যাপন উপলক্ষে মেহেরপুর র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার সকাল ১০টার সময় মেহেরপুর জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। জেলা প্রশাসক আতাউল গনির নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট জয়পুরহাটে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। ৯ ডিসেম্বর জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়েছে।

নারায়নগঞ্জ নারায়নগঞ্জের রূপগঞ্জে আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ থেকে ও বেগম রোকেয়া দিবস উপলক্ষ্যে পাচঁ জয়িতাকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন। আজ (৯ ডিসেম্বর) রোববার দুপুরের দিকে রূপগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে এ সংর্বধনা দেয়ায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কুড়িগ্রাম কুড়িগ্রামে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, মানববন্ধন, আলোচনা সভা ও জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়। অনুষ্ঠানে জেলা থেকে নির্বাচিত ৫জন শ্রেষ্ঠ জয়িতা দেয়া হয় সংবর্ধনা। টেরেডেস হোমস ফাউন্ডেশনের সহযোগিতায় জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অফিস অনুষ্ঠানের আয়োজন করে।

টাঙ্গাইল আন্তজার্তিক নারী প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০১৮ উপলক্ষ্যে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের আওতায় টাঙ্গাইলের দেলদুয়ারে পাঁচ জয়িতাকে সংম্বর্ধনা দেয়া হয়েছে। দেলদুয়ার মহিলা বিষয় কার্যালয় ও উপজেলা প্রশাসনের আয়োজনে রবিবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে তাদের হাতে সংবর্ধনা তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাদিরা আখতার।

ভোলা আন্তর্জাতিক নারী নির্যাতন পক্ষ ও বেগম রোকেয়া দিবসে ভোলায় সমাজ উন্নয়নে অবদান, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য, সফল জননী, অর্থনৈতিকভাবে সাফলতা অর্জনকারী এবং নির্যাতনের বিভীষিকা মুখে ফেলে নতুন জীবন শুরু করা ৮ নারীকে জয়িতা সংবর্ধনা দেয়া হয়েছে। “জয়িতা অন্বেষন বাংলাদেশ” কার্যক্রমের আওতায় তাদের সংবর্ধনা দেয়া। আজ রবিবার (৯ ডিসেম্বর) ভোলা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় আলোচনা সভা এবং সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার মৌলভীবাজারের রাজনগরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। রাজনগর উপজেলা মহিলা বিষয়ক অফিসারের কার্যালয়ের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় দিবসটি পালন উপলক্ষে জয়িতা সংবর্ধনা দেয়া হয়।

সিরাজগঞ্জ সিরাজগঞ্জে বেলকুচিতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০১৮ উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় ৫ জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়। রবিবার সকালে বেলকুচি উপজেলার সোহাগপুর নতুনপাড়া আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয় মাঠ হতে একটি র‍্যালী বের হয়ে উপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা অডিটোরিয়ামে এসে শেষ হয়।

কুড়িগ্রাম কুড়িগ্রামের রাজারহাটে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। রবিবার( ৯ডিসেম্বর) সকাল ১০টায় মহিলাবিষয়ক অধিদপ্তর অফিস চত্বর থেকে একটি শোভাযাএা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অফিসার্স ক্লাবে এক আলোচনা সভায় মিলিত হন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড