• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আদালতের আদেশ অমান্য : সিইসিসহ কমিশনারদের আইনি নোটিশ

  অধিকার ডেস্ক

০৬ ডিসেম্বর ২০১৮, ১৯:৩৫
সংসদ নির্বাচন
একাদশ জাতীয় সংসদ নির্বাচন

নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনারসহ চার কমিশনারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। আদালতের আদেশ অমান্য করে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পুনর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করায় এ নোটিশ পাঠানো হয়।

সিইসি কে এম নূরুল হুদা ছাড়াও অন্য চার কমিশনার যাদের নামে নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন- কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) এই আইনি নোটিশ পাঠান- ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি, সেক্রেটারি এবং প্রার্থীদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে গত ১৬ অক্টোবর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের রেজিস্ট্রেশন বাতিল করে ইসিকে দেওয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন উচ্চ আদালত। একইসঙ্গে রেজিস্ট্রেশন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে উচ্চ আদালতের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

ওই দিন আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের রেজিস্ট্রেশন বাতিলের বিরুদ্ধে দলের সভাপতি ড. কাজী ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক আবদুস সামাদের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে আদালত ওই আদেশ দেন।

উল্লেখ্য, ২০০৮ সালের নভেম্বরের ১৬ তারিখে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রেজিস্ট্রেশন দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু ওই রেজিস্ট্রেশন বাতিল করে গেল ৪ অক্টোবর চিঠি পাঠায় ইসি। ইসির এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। রিটের শুনানি নিয়ে চিঠির কার্যকারিতা স্থগিত এবং রুল জারি করেন হাইকোর্ট। কিন্তু আদালতের ওই আদেশ বাস্তবায়ন না করায় ইসি কমিশনারদের আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ব্যবস্থা গ্রহণ না করা হলে আদালত অবমাননার দায়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড