• সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

স্যাটেলাইটে হবে ৬ষ্ঠ ডিজিটাল আদমশুমারি

  অধিকার ডেস্ক    ০৬ ডিসেম্বর ২০১৮, ০৯:৪১

আদমশুমারি
স্যাটেলাইট ইমেজের মাধ্যমে করা হবে আদমশুমারি

২০২১ সালে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ ডিজিটাল আদমশুমারি করা হবে। স্যাটেলাইট ইমেজের মাধ্যমে এ শুমারি করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। একাজে সহায়তা করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। 

আগারগাঁও বিবিএস-মিলনায়তনে বুধবার (০৫ ডিসেম্বর) এই আদমশুমারি উপলক্ষে ‘পপুলেশন অ্যান্ড হাউজিং সেনসাস ২০২১: প্রসপেক্ট অ্যান্ড চ্যালেঞ্জ’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

সেখানে বলা হয়, এই স্যাটেলাইট ইমেজ পদ্ধতি ব্যবহার করে সহজেই দশমিক ৫ মিটার এলাকা চিহ্নিত করা যাবে। আর সেক্ষেত্রে আদমশুমারি সঠিকভাবে হবে বলে মনে করেছে তারা। প্রবাসীরাও এই  শুমারিতে অন্তর্ভুক্ত হবে। এজন্য বিবিএস স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাসপোর্ট অধিদপ্তর ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তা নেবে বলে জানিয়েছে।     

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, জনশুমারিতে কেউ যেন বাদ না পড়ে, সে বিষয়ে সবাইকে কাজ করতে হবে। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের প্রচারণা চালাতে দিতে হবে। 

তিনি আরও বলেন, প্রবাসীরা যেন এই শুমারিতে বাদ না পড়ে সেই বিষয়ে খেয়াল রাখতে হবে। দরকার হলে স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও পাসপোর্ট অধিদপ্তরের সহায়তা নিতে হবে।

৬ষ্ঠ আদশুমারির মোট ব্যয় ধরা হয়েছে দেড় হাজার কোটি টাকা। আদমশুমারিতে স্যাটেলাইট ইমেজ দেখে চার লাখ গণনাকারী তথ্য সংগ্রহ করবেন। এর জন্য নাসা’কে দিতে হবে ৫০ কোটি টাকা।  

চার লাখ ডিজিটাল ডাটা কালেক্টর আউটসোর্সিংয়ের মাধ্যমে এই আদমশুমারিতে অংশ নেবেন। বিবিএস তাদের ইমেইল, অনলাইন, ট্যাব, আধুনিক প্রযুক্তিগত জ্ঞান ও অডিও ভিজুয়্যালের বিষয়ে প্রশিক্ষণ দেবে ।

এছাড়া এই কর্মশালায় আরও উপস্থিত ছিলেন- পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কৃষ্ণা গায়েন, বিবিএসয়ের উপমহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম,পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, ইউনাইটেড নেশনস্ পপুলেশন ফান্ডের (ইউএনএফপিএ) বাংলাদেশ প্রতিনিধি ড. আশা টরকেলসন। 

প্রসঙ্গত, ১৯৭৪ সালে বাংলাদেশে প্রথম আদমশুমারি হয়। ১৯৮১ সাল থেকে প্রতি ১০ বছর পর পর দেশে আদমশুমারি হয়ে আসছে।সর্বশেষ ২০১১ সালে ৫ম আদমশুমারি অনুষ্ঠিত হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড