• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মনোনয়ন বাতিলের হিড়িক, পার পেলেন না হেভিওয়েট থেকে চুনোপুঁটিও

  অধিকার ডেস্ক    ০২ ডিসেম্বর ২০১৮, ১৮:১৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আর অল্প কয়েকদিন পরই জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনী তফসিল অনুযায়ী আজ থেকে মনোনয়ন যাচাই-বাছাইয়ের কাজ শুরু হয়েছে। যাচাই-বাছাইয়ের পরই কারা নির্বাচনে লড়তে যাচ্ছেন তাদের চূড়ান্ত তালিকা হতে যাচ্ছে। তবে ইসির কষ্টি পাথরে সাবেক প্রধানমন্ত্রী থেকে শুরু করে সাবেক সংসদ সদস্য কিংবা মডেল যারা নির্বাচনে লড়তে চেয়েছিলেন, তাদের অনেকেরই মনোনয়ন বাতিল হয়েছে। চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হবে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বরে।

যে সকল প্রার্থীদের মনোনয়ন বাতিল করা হয়েছে তার একটি তালিকা নিচে দেওয়া হলো-

দুর্নীতির অভিযোগে দণ্ডপ্রাপ্ত থাকায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ফেনী-১ আসনের মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। রবিবার (২ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন ফেনীর জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ ওয়াহিদুজ্জামান।

হবিগঞ্জ-১ আসনে গণফোরামের পক্ষে জাতীয় ঐক্যফ্রন্টের এমপি প্রার্থী সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রবিবার (২ ডিসেম্বর) সকালে হবিগঞ্জ-১ আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ এ মনোনয়নপত্র বাতিল করেন। বিষয়টি নিয়ে হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল জানান, ঋণ খেলাপির অভিযোগে রেজা কিবরিয়ার মনোনয়নপত্রটি বাতিল করা হয়েছে।

এ ছাড়া একই আসনে আরও ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী আব্দুল হান্নান, ইসলামী ফ্রন্টের জুবায়ের আহমেদ, ইসলামিক ফ্রন্টের বদরপুর রেজা সেলিম ও ইসলামী আন্দোলনের আবু হানিফ আহমদ হোসেন।

ঋণ খেলাপির অভিযোগে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রবিবার (২ ডিসেম্বর) টাঙ্গাইলের রিটার্নিং কর্মকতা ও জেলা প্রশাসক শহীদুল ইসলাম তার মনোনয়নপত্র বাতিল করেন।

কুড়িগ্রাম-৪ আসনের আওয়ামী লীগ প্রার্থী জাকির ও গণজাগরণ মঞ্চের মুখপত্র ইমরান এইচ সরকারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

হলফনামায় স্বাক্ষর না থাকা ও ১ শতাংশ ভোটারের স্বাক্ষরে ত্রুটি থাকায় চুয়াডাঙ্গার দুটি সংসদীয় আসনে জাকের পাটি, মুসলিমলীগ ও জামায়াতের প্রার্থীসহ ৪ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। রবিবার সকালে মনোনয়নপত্র যাচাই বাছাই এর ধার্য দিনে প্রার্থীদের উপস্থিতিতে তাদের মনোনয়ন বাতিল করেন জেলা রিটানিং অফিসার গোপাল চন্দ্র দাস।

ভুয়া ভোটারদের তালিকা জমা দেওয়ায় আলোচিত মডেল আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলমের মনোনয়ন বাতিল হয়ে গেছে। বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনের এক-তৃতীয়াংশ সাধারণ ভোটাদের স্বাক্ষরে গড়মিল থাকার কারণে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়। রবিবার (২ ডিসেম্বর) একাধিক সূত্রে বিষয়টি জানা গেছে।

হলফনামায় স্বাক্ষর না থাকায় পটুয়াখালী-৩ আসনের বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি) আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আসাদুজ্জামান বাবলুর মনোনয়ন বাতিল হয়েছে। উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে দেওয়া পদত্যাগপত্র জমা দিলেও গেজেট প্রকাশিত না হওয়ায় তার মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।

যশোর-১ (শার্শা) অাসনে স্বতন্ত্র প্রার্থী জামায়াতের সূরা সদস্য মাওলানা অাজিজুর রহমান এবং জাকের পার্টির প্রার্থী সাজেদুর রহমান ডাবলু'র মনোনয়ন বাতিল করেছেন রির্টানিং অফিসার।

ব্যারিস্টার আমিনুলসহ রাজশাহী-১ আসনে আটজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসনের বর্তমান এমপি লায়ন এম আউয়াল (জাকের পার্টি), একই আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হওয়া মো.মাহবুব আলম, লক্ষ্মীপুর-৪ আসনের খালেদ সাইফুল্লাহ (ইসলামী আন্দোলন), একই আসনের আব্দুল মতিন (স্বতন্ত্র), এ দিকে ভোটার তালিকায় স্বাক্ষর মিল না থাকায় লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনের জেলা জামায়াতের আমীর রুহুল আমিন ভূঁইয়া (স্বতন্ত্র) ও আবুল ফয়েজ ভূঁইয়ার (স্বতন্ত্র) মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল এসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন।

ঢাকা-১ আসনে দাখিল করা বিএনপির দুই প্রার্থীর মনোনয়নই বাতিল ঘোষণা করা হয়েছে। তারা হলেন- ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু আশফাক ও নবাবগঞ্জ উপজেলার চেয়ারম্যান ফাহিমা হোসাইন জুবলি।

ঋণখেলাপি হওয়ায় ঢাকা–৬ আসনে বিএনপির প্রার্থী সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেনের মনোনয়ন বাতিল করা হয়েছে। একই কারণে ঢাকা–৫ আসনে বিএনপির প্রার্থী সেলিম ভূঁইয়ার মনোনয়নও বাতিল করা হয়েছে।

কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না থাকায় সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদের মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে। ঋণ খেলাপীর দায়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (বাদল গ্রুপ) প্রার্থী রেজাউল হক ও আয়কর রিটার্ন দাখিল না করায় মুসলীম লীগ প্রার্থী আব্দুল খালেক সরকারের মনোনয়ন পত্র বাতিল হয়েছে। এছাড়া কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেয়ায় স্বতন্ত্র প্রার্থী উপজেলা জামায়াতের আমির আবদুল গফুর ও বশির আহমেদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না থাকায় বর্তমান এমপি আব্দুর রউফের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। একই আসন থেকে ঋণ খেলাপের দায়ে ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী মেহেদী হাসান, জাকের পার্টির তসির উদ্দিন ও সমাজতান্ত্রিক দল জাসদ প্রার্থী রোকনুজ্জামান রোকনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

ঋণ খেলাপের কারণে জেলা কৃষক লীগ সভাপতি বিশ্বজিৎ সাধুর মনোনয়ন বাতিল করা হয়েছে। ত্রুটিপূর্ণ ভোটার তালিকার কারণে জেলা আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক এসএম মুজিবর রহমানের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়। ফরম অনুসারে ভোটের তথ্য না থাকায় তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলামের মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া তথ্য অসম্পূর্ণ থাকায় ন্যাপের হায়দার আলী, দলীয় মনোনয়ন না থাকায় আওয়ামী লীগ নেতা সাবেক এমপি নজরুল ইসলামের মনোনয়ন বাতিল করা হয়।

খাগড়াছড়িতে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভুইয়া, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক সংসদ সদস্য যতীন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সমীর দত্ত চাকমা, ইউপিডিএফের কেন্দ্রীয় নেতা সচিব চাকমা ও নতুন কুমার চাকমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রবিবার দুপুরে রিটার্নিং অফিসার ও খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এই ঘোষণা দেন।

চট্টগ্রামে বিএনপির তিন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। এরা হলেন- কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দীন কাদের চৌধুরী, তার ছেলে সামির কাদের চৌধুরী এবং যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী।

নওগাঁ-১ আসনের আবু হেনা মোস্তফা কামাল (এলডিপি/বিকল্পধারা), নওগাঁ-২ আসনে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদক ড. ইঞ্জিনিয়ার আখতারুল আলম (স্বতন্ত্র), আব্দুর রউফ মান্নান (বিকল্পধারা), মতিবুল ইসলাম (স্বতন্ত্র), নওগাঁ-৪ আসনে আব্দুর রাকিব (স্বতন্ত্র) ও আফজাল হোসেন (স্বতন্ত্র), নওগাঁ-৫ আসনে নওগাঁ পৌরসভা মেয়র আলহাজ্ব নজমুল হক সনি (বিএনপি) ও ইফতারুল আলম বকুল (জাপা) এবং নওগাঁ-৬ আসনে আনোয়ার হোসেন হেলাল (স্বতন্ত্র) এবং নওগাঁ পৌরসভা মেয়র আলহাজ্ব নজমুল হক সনি মেয়র পদ থেকে পদত্যাগ না করে মনোনয়নপত্র জমা দেওয়ায় জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মিজানুর রহমান তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন।

পৌরসভা মেয়র পদ থেকে পদত্যাগ না করায় পঞ্চগড়-১ আসনে বিএনপির মনোনীত মো. তৌহিদুল ইসলাম এবং ত্রুটিপূর্ণ মনোনয়ন দাখিল করায় পঞ্চগড়-২ আসনে বিএনপির মনোনীত ফরহাদ হোসেন আজাদের মনোনয়ন বাতিল করা হয়। দুই আসনে বাকি ১৫ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার সাবিনা ইয়াসমিন।

ঝিনাইদহে ৪ টি সংসদীয় আসনে ৩৯ জনের মধ্যে ১৫ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে ঘোষণা করা হয়েছে। বাতিল প্রার্থীরা হলেন, ঝিনাইদহ-১ আসন থেকে বিএনপির আব্দুল ওহাব, স্বতন্ত্র আবু বক্কর, ঝিনাইদহ-২ আসন থেকে বিএনপির মসিউর রহমান, বিএনপির আব্দুল মজিদ, জাকের পার্টির আবু তালেব সেলিম, স্বতন্ত্র ইউসুফ পারভেজ, স্বতন্ত্র মীর রবিউল ইসলাম লাভলু, ঝিনাইদহ-৩ আসন থেকে এনপিপির ইসমাইল হোসেন, জাতীয় পার্টির কামরুজ্জামান স্বাধীন, ঝিনাইদহ-৪ আসন থেকে আওয়ামীলীগের (বিদ্রোহী) আব্দুল মান্নান, সিপিবির ফনি ভূষণ রায়, বিএনএফ এর ওয়াদুদুর রহমান, এনপিপির কামরুল ইসলাম, স্বতন্ত্র জহুরুল ইসলাম, ওয়ার্কার্স পার্টির আলমগীর হোসেন।

মেহেরপুর-১ ও ২ আসনের ১০ জনের যাচাই বাছাই শেষে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মনোনয়নপত্রে স্বাক্ষর না থাকায় নাটোর-১ আসনে সাম্যবাদী দলের বীরেন্দ্রনাথ সাহা, নাটোর-৪ আসনে মুসলিম লীগের শান্তি রিবেরু, জাসদ (ইনু) দলের রনি পারভেজ, ঋণ খেলাপির কারনে জাতীয় পার্টির আলাউদ্দিন মেধা, জাল স্বাক্ষরের কারণে স্বতন্ত্র প্রার্থী দোলেয়ার হোসেন খান এবং নাটোর-২ আসনে মামলায় সাজা হওয়ার কারণে বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এবং জেলা বিএনপির সভাপতি রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে লক্ষ্মীপুরে ৬ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ঋণ খেলাপির কারণে মনোনয়নপত্র বাতিল করা হয় লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের বর্তমান এমপি লায়ন এম এ আউয়াল (জাকের পার্টি) ও স্বতন্ত্র প্রার্থী হওয়া মো. মাহবুব আলম। ভোটার তালিকায় স্বাক্ষর মিল না থাকার অভিযোগে লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনের জেলা জামায়াতের আমির রুহুল আমিন ভূঁইয়া (স্বতন্ত্র) ও জেলা বিএনপির সদস্য আবুল ফয়েজ ভূঁইয়ার (স্বতন্ত্র) মনোনয়নপত্র বাতিল করা হয়।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে বর্তমান দায়িত্ব থাকায় লক্ষ্মীপুর-৪ আসনের খালেদ সাইফুল্লাহর (ইসলামী আন্দোলন বাংলাদেশ) মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়াও কাগজপত্র সঠিক না থাকায় একই আসনের আব্দুল মতিন (স্বতন্ত্র) এর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বাগেরহাট-১ আসনে ঋণ খেলাপের দায়ে জাতীয় পার্টির আহমেদ জোবায়েরের এবং বাগেরহাট-২ আসনে একই দলের প্রার্থী শেখ মোস্তাফিজুর রহমানের মনোনয়নপত্র ত্রুটিপূর্ণ থাকায় তা বাতিল করা হয়। এ ছাড়া বাগেরহাট-৪ আসনে মো: আমিনুল ইসলাম খানের (এনপিপি) মনোনয়নপত্রে ত্রুটির জন্য তা বাতিল করেন জেলা রিটার্নিং অফিসার।

পটুয়াখালী-১ (সদর-দুমকী-মির্জাগঞ্জ) মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রবিবার জেলা রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্র বাতিল করেন।

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১ আসনে নির্বাচিত হয়েছিলেন।

ঢাকা-১৭ আসনে বিএনএফ এর প্রতিষ্ঠাতা সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদার মনোনয়নপত্র অবৈধ বলে ঘোষণা করা হয়েছে। রবিবার (২ ডিসেম্বর) রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক তার মনোনয়নপত্রটি বাতিল করেন। জানা গেছে, ঋণখেলাপির অভিযোগে নাজমুল হুদার মনোনয়ন বাতিল করা হয়। এ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

ঢাকা-৯ আসনে বিএনপি মনোনীত প্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসের মনোনয়ন বাতিল করা হয়েছে। রবিবার (২ ডিসেম্বর) দুপুরে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় ঋণখেলাপির অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রীর মনোনয়নপত্র বাতিল করে ঢাকা জেলা রিটার্নিং কার্যালয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড