• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপমহাদেশের প্রখ্যাত বিজ্ঞানী কুদরাত-ই-খুদার জন্মদিন আজ

  অধিকার ডেস্ক    ০১ ডিসেম্বর ২০১৮, ১০:২২

ছবি
ছবি : উপমহাদেশের প্রখ্যাত বিজ্ঞানী কুদরাত-ই-খুদা

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) প্রতিষ্ঠাতা পরিচালক, শিক্ষাবিদ ও বিজ্ঞানী ড. মুহম্মদ কুদরাত-ই-খুদার আজ জন্মবার্ষিকী। তিনি ১৯০০ সালের ১ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় জন্মগ্রহণ করেন।

ড. মুহম্মদ কুদরাত-ই-খুদা শিক্ষাজীবন শুরু করেন কলিকাতা উডবার্ন এম.ই. স্কুলে এবং কলকাতা মাদ্রাসায়। কলিকাতা মাদ্রাসা থেকে তিনি ১৯১৮ সালে ম্যাট্রিক পাশ করেন। এরপর তিনি ভর্তি হন বিখ্যাত প্রেসিডেন্সি কলেজে। সেখান থেকেই তিনি ১৯২৫ সালে রসায়নে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে এম.এস.সি পাশ করেন।

পাশ করার পর তিনি সরকারী বৃত্তি নিয়ে লন্ডন বিশ্ববিদ্যালয়ে যান ডক্টরেট করার জন্য। সেখানে তিনি স্যার জে. এফ থর্পের অধীনে থিসিস করেন এবং লন্ডন বিশ্ববিদ্যালয় হতে Stainless Configuration of Multiplanmet Ring বিষয়ে গবেষণার জন্য তিনি ১৯২৯ সালে রসায়নে ডি.এসসি. ডিগ্রী লাভ করেন।

কর্মজীবনের শুরুতে তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজে রসায়ন বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান ১৯৩১ সালে। এরপর ১৯৩৬ সালে উক্ত বিভাগের বিভাগীয় প্রধানের পদে উন্নীত, ১৯৪২ সালে ইসলামিয়া কলেজের অধ্যক্ষ নিযুক্ত হন। ১৯৪৬ সালে প্রেসিডেন্সি কলেজে ফিরে এসে এর অধ্যক্ষ নিযুক্ত হন। ১৯৪৭ সালে ভারত বিভাগের পর পূর্ব পাকিস্তান সরকারের প্রথম জনশিক্ষা পরিচালকের (ডিপিআই) দায়িত্ব গ্রহণ করেন এবং ১৯৪৯ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন।

১৯৪৯ সালে করাচীতে পাকিস্তান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বৈজ্ঞানিক উপদেষ্টা নিযুক্ত হন। ১৯৫৩ সালে দেশে ফিরে আসেন এবং পূর্ব পাকিস্তানের মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রেসিডেন্ট নিযুক্ত হন। ১৯৫৫ সালে পাকিস্তান বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে এর পূর্বাঞ্চলীয় শাখা গঠনের দায়িত্বে নিযুক্ত হন। ১৯৬৬ সাল পর্যন্ত এই গবেষণাগারের পরিচালকের দায়িত্বে কর্মরত থেকে তিনি অবসর গ্রহণ করেন।

পাটকাঠি থেকে মণ্ড তৈরি করে সেই মণ্ড থেকে অতি উন্নতমানের পারটেক্স কাঠ তৈরির পদ্ধতি আবিষ্কার করেছেন কুদরাত-এ-খুদার। এছাড়াও তিনি গবেষণা করেন বনৌষধি ও গাছগাছড়ার গুণাগুণ, পাট, কাঠকয়লা এবং মৃত্তিকা, লবণ ও অন্যান্য খনিজ পদার্থ নিয়ে। বিজ্ঞানী হিসেবে ড. মুহাম্মাদ কুদরাত-এ-খুদা ও তার সহকর্মীদের ১৮টি বৈজ্ঞানিক আবিষ্কারের পেটেন্ট রয়েছে।

বিভিন্ন গবেষণার জন্য এই বিজ্ঞানী ১৯৭৬ সালে একুশে পদক, ১৯৮৪ সালে স্বাধীনতা দিবস পুরস্কার ১৯৮৪ (মরণোত্তর) সম্মাননা পান। এছাড়াও কুদরাত-ই-খুদাকে তমঘা-ই-পাকিস্তান, সিতারা-ই-ইমতিয়াজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী প্রদান করা হয়। উপমহাদেশের প্রখ্যাত এই বিজ্ঞানী বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে ১৯৭৭ সালের ৩ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

এই মহান বিজ্ঞানীর জন্মদিনে দৈনিক অধিকারের পক্ষ থেকে জানাই বিনম্র শ্রদ্ধা।

- তথ্যসূত্র ইন্টারনেট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড