• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে জাতীয় গ্রিডে যুক্ত হলো ‘এলএনজি’

  অধিকার ডেস্ক    ২৮ নভেম্বর ২০১৮, ১৩:০৮

এলএনজি
‘এলএনজি’ যুক্ত হলো জাতীয় গ্রিডে (ছবি: ইন্টারনেট)

দেশে ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু নানা প্রতিকূলতায় সে সিদ্ধান্ত থেমে যাচ্ছিল বারবার। অবশেষে আমদানির প্রায় ৭মাস পর জাতীয় গ্রিডে যুক্ত হলো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি)।

জ্বালানি বিভাগের পক্ষ থেকে জানানো হয়, বুধবার (২৮ নভেম্বর) সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ শুরু হয়েছে।

আনুষ্ঠানিকভাবে সরবরাহের আগে মঙ্গলবার (২৭ নভেম্বর) সকাল ১০টা থেকে গ্রিডে খুব অল্প পরিমাণে গ্যাস সরবরাহ করে গ্যাসের চাপ পরীক্ষা করার কাজ শুরু করেছে জিটিসিএল।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসের ২৪ তারিখ ‘এক্সিলারেট এনার্জি এলএনজি’র ভাসমান টার্মিনালটি কাতার থেকে বাংলাদেশে আসে। এরপর গত ১৮ আগস্ট প্রথমবারের মতো এটি সরবরাহের কাজ শুরু হয়। তবে পাইপলাইনের কাজের সমাপ্তি না হওয়ায় এই গ্যাস এতদিন শুধু চট্টগ্রামেই সরবরাহ করা হচ্ছিল।

এরপর জাতীয় গ্রিডে গ্যাস আনতে আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন প্রকল্পের কাজ শুরু করা হয়। গত ২৫ অক্টোবর এই পাইপলাইনটির সঙ্গে কর্ণফুলী নদী অতিক্রমের কাজও শেষ হয়। এরপর নদীর দুই পাশের পাইপলাইনের সঙ্গে পাইপ জোড়া লাগানোর কাজ শুরু হয়। এটি শেষ করেই মঙ্গলবার সকাল থেকে পরীক্ষামূলকভাবে অল্প পরিমাণে এলএনজি সরবরাহ করে গ্যাসের চাপ পরীক্ষা করে জিটিসিএল।

এলএনজি সরবরাহ প্রসঙ্গে আনোয়ারা-ফৌজদারহাট প্রকল্প পরিচালক সুশীল কুমার সরকার বলেন, ‘রিভার ক্রসিং পাইপলাইনের সঙ্গে দুই পাশের পাইপলাইনের হুক জোড়া দিয়ে প্রাথমিকভাবে গ্রিডে এলএনজি সরবরাহের কাজ সকাল ১০টা থেকে শুরু হয়েছে।

গ্রিডের সঙ্গে যুক্ত হয়ে গ্যাস সরবরাহ করার প্রক্রিয়াগুলো চলছে এখন। গ্রিডে ৭০০/৮০০ পিএসআই গ্যাসের প্রেসার দিয়ে গ্যাস সরবরাহ করা হচ্ছে। গতকাল রাত থেকে ১০০/২০০ দিয়ে পরীক্ষামূলকভাবে কাজ করা হচ্ছে। ধীরে ধীরে প্রেসার বাড়িয়ে পরীক্ষার কাজ চলে সারারাত।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড