• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর হাতে ভাসমান চালের হাটের ছবি তুলে দিলেন কৃষিমন্ত্রী

  অধিকার ডেস্ক    ২৬ নভেম্বর ২০১৮, ১৫:১৮

কৃষিমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ছবি তুলে দিচ্ছেন কৃষিমন্ত্রী (ছবি : সংগৃহীত)

বরিশালের বানারীপাড়ার সন্ধ্যা নদীর ওপর ভাসমান চালের হাটের ছবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হয়েছে। সোমবার (২৬ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী প্রধানমন্ত্রীর হাতে এ ছবি তুলে দেন।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সরবরাহ করা এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বরিশাল জেলার বানারীপাড়ার সন্ধ্যা নদীতে নৌকায় ভাসমান চালের হাটটি প্রায় ২০০ বছর ধরে চাল কেনা-বেচার সবচেয়ে বড় হাট। প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে শত শত ক্রেতা সমাগম ঘটে এখানে। সপ্তাহে দু'দিন শনি ও মঙ্গলবার বসে এই ভাসমান চালের হাট। সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলে এখানকার কেনা-বেচা।

বিজ্ঞপ্তিতে বলা হয়,ভাসমান এই হাটে প্রতি মণ চাল এক হাজার ৬০০ টাকা দরে বিক্রি হয়, যেখানে অন্যান্য বাজারে প্রতি মণ চালের দাম পড়ে প্রায় এক হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার টাকা। বিচিত্র জাতের চাল পাওয়ার পাশাপাশি ন্যায্য মূল্যের কারণে এই বাজার সবার কাছে সমাদৃত।

বানারীপাড়া বাজারের পশ্চিমে এবং সন্ধ্যা নদীর পূর্ব তীরে বসা এই হাট থেকে বরিশাল জেলা কার্যালয়ের দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার। জেলে না হয়েও বহুকাল ধরে এভাবেই নৌকায় ভেসে প্রত্যাহিক জীবিকা নির্বাহের কাজ করে আসছেন এই অঞ্চলের কৃষকরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, 'বানারীপাড়া উপজেলার অধিকাংশ কৃষকই এই হাটের বিক্রেতা। বানারীপাড়া উপজেলার নলেশ্রী, দিদিহার, দাণ্ডয়াট, বাইশারী, মসজিদ বাড়ি, আউরা, কালিবাজার, খোদাবকশ, মঙ্গল, চাখার, বাকপুর, ঝিরাকাঠি, ভৈতস্বর, চালতাবাড়ি, চাউলাকাঠি, কাজলাহার, ব্রাহ্মণকাঠি, জম্বু দ্বীপ গ্রামের ৯৫ ভাগ কৃষক এই হাটের ওপর নির্ভরশীল। কেউ নিজে ধান চাষ না করলেও বাজার থেকে ধান কিনে তা থেকে চাল প্রস্তুত করে ভাসমান হাটে এনে বিক্রি করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড