• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে ৮২ হাজার ৩৯৫টি 'গ্রাম উন্নয়ন সমিতি' রয়েছে : প্রধানমন্ত্রী

  অধিকার ডেস্ক    ২৫ নভেম্বর ২০১৮, ১৪:০৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

দেশের ৩৮ লাখ ৮১ হাজার ২৪০টি পরিবার 'একটি বাড়ি একটি খামার' প্রকল্প থেকে উপকৃত হয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রকল্পের আওতায় দেশে ৮২ হাজার ৩৯৫টি 'গ্রাম উন্নয়ন সমিতি' গঠিত হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

রবিবার (২৫ নভেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত সমবায় দিবসের পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, "সকলেই যেন কিছু কাজ করতে পারে, সেই সুযোগটা সৃষ্টির জন্য 'একটি বাড়ি একটি খামার' প্রকল্প আমরা গ্রহণ করি। আমি মনে করি এর মাধ্যমে মানুষ আস্তে আস্তে দারিদ্র্যের হাত থেকে উঠে আসছে এবং একটা প্রকল্পের সাথে আরও অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে। তাছাড়া আমরা গ্রাম উন্নয়ন কর্মসূচি সি বিডি (কনভেনশন অন বায়োলোজিক্যাল) বাস্তবায়ন করে যাচ্ছি।"

জাতির পিতার কথা স্মরণ করে বঙ্গবন্ধু কন্যা বলেন, 'সবচেয়ে বড় কাজ যেটা জাতির পিতা করে গেছেন, সমবায় ভিত্তিক দুগ্ধ খাবার মিল্কভিটা। এর ফলে একদিকে দুগ্ধ উৎপাদন বৃদ্ধি পাশাপাশি আমাদের দেশের মানুষের বা শিশুদের পুষ্টি সমাধান করা-এটা তার একটা উদ্দেশ্য ছিল, সেটা আমরা সম্প্রসারণের ব্যবস্থা নিচ্ছি।'

ফরিদপুর, বরিশাল, খুলনা জেলায় এই অঞ্চলকে কেন্দ্র করে সমবায় ভিত্তিক দুগ্ধ উৎপাদন একটা কারখানা তৈরি করা হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, 'গবাদি পশুর জাত উন্নয়ন এবং দুধের বহুমুখী প্রক্রিয়াজাতকরণ করতে কারখানা তৈরির প্রকল্প আমরা হাতে নিয়েছি।' এছাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর সার্বিক উন্নয়নের জন্যও সমবায় ভিত্তিক কার্যক্রম চালু করা হয়েছে বলে তিনি জানান।

সরকারের বড় লক্ষ্য দেশের দারিদ্র্য মুক্ত করা উল্লেখ করে তিনি বলেন, 'আমাদের সবচেয়ে বড় লক্ষ্য থাকবে যে দেশকে দারিদ্র্য থেকে মুক্ত করা। উন্নতজাতের গাভী পালন থেকে শুরু করে ফলমূল, শাক-সবজি চাষ করার ব্যবস্থাও আমরা দিচ্ছি। মাত্র চার পার্সেন্ট সুদে ব্যাংক থেকে ঋণ দেওয়া হয়।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড