• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোয়া লাখ যাত্রী নিয়ে নারায়ণগঞ্জে চলবে বৈদ্যুতিক ট্রেন

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১৮:২১

ইলেকট্রিক ট্রেন
ইলেকট্রিক ট্রেন (প্রতীকী)

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের নারায়ণগঞ্জেও চলবে ইলেকট্রিক ট্রেন। জেলার নিতাইগঞ্জ থেকে সাইনবোর্ড মোড় এবং চিটাগাং রোড হয়ে পঞ্চবটির পর্যন্ত ট্রেনটি চলাচল করবে।

মঙ্গলবার (২০ নভেম্বর) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে 'নারায়ণঞ্জ সিটি করপোরেশনে লাইট রেল ট্রানজিট (এলআরটি)' স্থাপনের নীতিগত প্রস্তাব অনুমোদন করা হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি জানান, লাইট র‌্যাপিড ট্রানজিট (এলআরটি) একটি গণপরিবহন ব্যবস্থা। ইলেকট্রিক ট্রেনের মাধ্যমে যাত্রীদের জন্য নারায়ণগঞ্জ থেকে ঢাকায় প্রবেশ আরও সহজ হবে। এ প্রকল্পটি 'জিটুজি' ভিত্তিতে এবং পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। জিটুজি ভিত্তিতে কাজ করতে বাংলাদেশ সরকার ও সিঙ্গাপুরের মধ্যে একটি ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট রয়েছে।

নাসিমা বেগম জানান, ইলেকট্রিক ট্রেন চালু হলে এসব রুটে প্রতিদিন গড়ে এক লাখ ২০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন। দুই লাইনের ইন্টারচেইঞ্জ স্টেশন হবে চাষাঢ়ায়। নিতাইগঞ্জ থেকে চাষাঢ়া হয়ে সাইনবোর্ড মোড় পর্যন্ত একটি রুটের দৈর্ঘ্য হবে ১১ কিলোমিটার। আর চিটাগাং রোড হয়ে পঞ্চবটি পর্যন্ত আরেকটি রুট ১২ কিলোমিটার দীর্ঘ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড