• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তাল রোহিঙ্গা ক্যাম্প

  কক্সবাজার প্রতিনিধি

১৫ নভেম্বর ২০১৮, ১৫:৫৫
রোহিঙ্গা
প্রত্যাবাসনের বিরুদ্ধে বিক্ষোভ করছে রোহিঙ্গারা (ছবি : দৈনিক অধিকার)

প্রত্যাবাসন বাধাগ্রস্ত করতে ক্যাম্পে বিক্ষোভ করছে রোহিঙ্গারা। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুরে কক্সবাজারের টেকনাফ উনচিপ্রাং ক্যাম্পের ভেতর বিক্ষোভ শুরু করেন তারা। শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভে অংশ নেওয়া রোহিঙ্গারা ‘এখন আমরা ফিরব না। গণহত্যার বিচার চাই। নিরাপত্তার নিশ্চয়তা চাই। স্বদেশের জায়গা জমি ফেরত চাই’ বলে স্লোগান দিচ্ছিল। তবে বেশিরভাগ রোহিঙ্গা বলছে, তারা এখনই ফেরত যেতে প্রস্তুত নয়।

এ দিকে, বাংলাদেশ-মিয়ানমারের গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হওয়ার কথা রয়েছে। সেই অনুযায়ী প্রস্তুত দুই দেশ। প্রথম দফায় যেসব রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা হচ্ছে তারা টেকনাফের উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। প্রথম দফায় ৩০ পরিবারের ১৫০ জন রোহিঙ্গাকে পাঠানো হচ্ছে।

তাদেরকে উখিয়ার বালুখালী সংলগ্ন নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের ট্রানজিট পয়েন্ট থেকে তাদের ফেরত পাঠানো হবে। নির্ধারিত সময় অনুযায়ী প্রত্যাবাসনের জন্য উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নিয়ে আসার জন্য আরআরআরসি অফিসের কয়েকটি বাস সেখানে পৌঁছালে বিক্ষোভ শুরু করে রোহিঙ্গারা।

সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সামনে বিক্ষোভ সমাবেশ থেকে নানা দাবি তুলে তারা স্লোগান দিচ্ছে। এছাড়া রোহিঙ্গাদের বহনের জন্য নিয়ে যাওয়া বাসগুলোকেও ঘিরে রেখেছে তারা।

আরআরআরসি অফিস সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের নিয়ে আসার জন্য সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে গেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড