• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রত্যাবাসন শুরু কাল : ভয়ে পালাচ্ছেন রোহিঙ্গারা

  তামিরুল ইসলাম মিল্লাত

১৪ নভেম্বর ২০১৮, ১১:৫৪
রোহিঙ্গা ক্যাম্প
কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প (ছবি : সংগৃহীত)

‘আমারা মিয়ানমারে গিয়ে আবার মরতে চাই না, ওরা আমাদের মেরে ফেলবে’ কথাগুলো বলতে বলতে কোথায় যেন হারিয়ে গেলেন কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের সন্তান হারানো কুলসুম। অজান্তেই দু’হাত চলে গেল ছলছল করা চোখে। বিকালের প্রায় অস্ত যাওয়া সূর্যের লাল আভা রোহিঙ্গা ক্যাম্পগুলোকে আংশিক আলোকিত করলেও রোহিঙ্গাদের অসহায় মুখগুলোকে আলোকিত করতে পারেনি।

গেল বছরের ২৫ আগস্ট থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ১৫ লাখ রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে বাংলাদেশ মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপের সভা যখন আলোর মুখ দেখতে শুরু করেছে ঠিক তখনি রোহিঙ্গা ক্যাম্পগুলোতে শুরু হয়েছে এমন অজানা আতঙ্ক। প্রাণ ভয়ে পালিয়ে আসা সব রোহিঙ্গারাই নিজ দেশে ফিরে যেতে নারাজ।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, বাংলাদেশ মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপের সভায় প্রথম ধাপে প্রত্যাবাসনের জন্য আট হাজার ৩২ জন রোহিঙ্গার একটি তালিকা মিয়ানমারকে দেওয়া হয়। যাচাই-বাছাই শেষে তারা সাড়ে চার হাজার রোহিঙ্গাকে ফেরত নেওয়ার বিষয়ে ছাড়পত্র দেয়। ছাড়পত্র পাওয়া এসব রোহিঙ্গাকে নিয়েই আগামীকাল (১৫ নভেম্বর) থেকে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা থাকলেও গোপনে হাজার হাজার রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে পালাচ্ছে বলে জানা গেছে। বিশেষ করে ছাড়পত্র পাওয়া রোহিঙ্গাদের অনেকেই ইতোমধ্যে ক্যাম্প ছেড়ে পালিয়ে গেছে বলে জানিয়েছেন রোহিঙ্গা ক্যাম্পের নেতারা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কুতুপালং ক্যাম্পের ব্লক-৭’র আসলাম নামের এক রোহিঙ্গা নেতা জানান, ‘এখন যারা রাখাইনে আছেন তারাও বন্দি জীবনযাপন করতেছে। তাদেরকে বাজারে যেতে দেওয়া হয় না, কোনো কাজ কিংবা ব্যবসা বানিজ্য করতে দিচ্ছে না মিয়ানমার সেনাবাহিনী। রোহিঙ্গাদেরকে যেতে না চাইলেও জোরপূর্বক রাখাইন রাজ্যে ফেরৎ পাঠানো হবে এমন খবরে রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে পালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে মিয়ানমারে যেতে যারা ছাড়পত্র পেয়েছেন তাদের অনেকে পালিয়ে গেছে।’

এ বিষয়ে জানতে চাইলে কক্সবাজারস্থ প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানান, ‘রোহিঙ্গাদের পালিয়ে যাওয়ার বিষয়ে আমাদের কোনো তথ্য নেই। ঘটনা তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে’।

উল্লেখ্য, গেল বছরের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের আশ্রয় প্রদান এবং পরবর্তীকালে তাদের স্বদেশে ফেরত পাঠাতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টার ফলস্বরূপ ১৫ নভেম্বর থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড