• শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫  |   ২২ °সে
  • বেটা ভার্সন

ছোট ত্রুটিতে মনোনয়নপত্র বাতিল না করার নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক ১০ নভেম্বর ২০১৮, ১৫:২০

নির্বাচন ভবন
নির্বাচন ভবন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের ছোটখাটো ভুল হলে মনোনয়নপত্র পরিত্যক্ত না করার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো এ সংক্রান্ত নির্দেশনায় উল্লেখ করা হয়- যদি বাছাইয়ের সময় এমন কোনো ত্রুটি-বিচ্যুতি ধরা পড়ে যা তাৎক্ষণিকভাবে সংশোধন সম্ভব, তা হলে মনোনয়নপত্র দাখিলকারীর দ্বারা তা সংশোধন করিয়ে নিতে হবে।

শনিবার (১০ নভেম্বর) এ সংক্রান্ত পরিপত্র জারি করে এ নির্দেশনা দেয় নির্বাচন কমিশন। পরিপত্রে আরও উল্লেখ করা হয়, ছোটখাটো ভুলের জন্য কোনো মনোনয়নপত্র বাতিল বা পরিত্যক্ত করা যাবে না। কোনো প্রার্থীর একটি মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে ওই প্রার্থীর অন্য কোনো বৈধ মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে না। অর্থাৎ শুধু একটি মনোনয়নপত্র বৈধ হলেই তার প্রার্থীপদ অটুট থাকবে।

ইসির নির্দেশনায় বলা হয়, যদি কোনো প্রার্থী একাধিক মনোনয়নপত্র জমা দেন তবে বাছাইয়ের সময় একটি মনোনয়নপত্র বৈধ পাওয়া গেলে অন্যগুলো বাছাইয়ের প্রয়োজন হবে না। মনোনয়নপত্র গ্রহণ অথবা পরিত্যক্ত করার প্রসঙ্গে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত মনোনয়নপত্রের নির্দিষ্ট স্থানে লিপিবদ্ধ করতে হবে।

এ সংক্রান্ত নির্দেশনায় আরও বলা হয়, উল্লিখিত আদেশ-এর ১৪ অনুচ্ছেদের দফা (৩) এ বলা হয়েছে, শর্ত অনুসারে ভোটার তালিকার কোনো অন্তর্ভূক্তির শুদ্ধতা বা বৈধতার প্রশ্নে কোনো অনুসন্ধান চালানো যাবে না। একই সঙ্গে হলফনামায় উল্লেখিত কোনো তথ্য পরিবর্তন বা সংশোধন করা যাবে না।

আগামী ২৩ ডিসেম্বর (রবিবার) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৯ নভেম্বর (সোমবার)। মনোনয়নপত্র যাছাই-বাছাইয়ের দিন ২২ নভেম্বর (বৃহস্পতিবার)। প্রার্থিতা প্রত্যাহার করার শেষ দিন ২৯ নভেম্বর (বৃহস্পতিবার)। আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৩০ নভেম্বর (শুক্রবার)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড