• শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিক এখন বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক ০৯ নভেম্বর ২০১৮, ১৯:৩৯

স্যাটেলাইট
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট (ছবি : সংগৃহীত)

মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে উৎক্ষেপণের ছয় মাস পর নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের কাছ থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মালিকানা বুঝে নিয়েছে বাংলাদেশ।  

শুক্রবার (৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে বঙ্গবন্ধু স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কার্যালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, বিসিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক, ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত উপস্থিতিতে দেশের প্রথম এ স্যাটেলাইটের মালিকানা সম্পূর্ণভাবে বুঝে নেয়া হয়। এছাড়া এ সময় মালিকানা সংক্রান্ত কাগজ-পত্র হস্তান্তর করা হয়। 

এ সময় ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘এই স্যাটেলাইট শুধু দেশের জন্য গর্ব নয়, নির্মাতা প্রতিষ্ঠানসহ দুই দেশের গর্ব। চ্যালেঞ্জ ছিল উড়বে কি না। কিন্তু তা উড়েছে। সবচেয়ে বড় কথা হচ্ছে বাংলাদেশ একটা স্যাটেলাইটের মালিক।’ 

উল্লেখ্য, চলতি বছরের ১১ মে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করে। সেপ্টেম্বরে সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করার পরীক্ষাতেও এটি সফলতা দেখিয়েছে। এছাড়াও দুবাইতে এশিয়াকাপ ক্রিকেটের সম্প্রচারও করা হয় এর মাধ্যমে। ৩১ জুলাই গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্যাটেলাইটটির বাণিজ্যিক ব্যবহারের জন্য এরই মধ্যে থাই কোম্পানি থাইকমের সঙ্গে চুক্তি করেছে বিসিএসসিএল। স্যাটেলাইটটির উৎক্ষেপণ খরচ দুই হাজার ৭৬৫ কোটি টাকা আগামী সাত বছরের মধ্যে এ খরচ উঠে আসবে আসা করছে উৎক্ষেপণকারী সংস্থা বিটিআরসি।

স্যাটেলাইট সংযোগ নিতে ৪৫ মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দেয়া হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি বাংলাদেশে ব্যবহারের জন্য এবং বাকিগুলো ভাড়া দেয়া হবে।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড