• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

জাতীয় নির্বাচনে ভোট ২৩ ডিসেম্বর

  নিজস্ব প্রতিবেদক ০৮ নভেম্বর ২০১৮, ১৯:১২

নির্বাচন কমিশনার
নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা (ছবি : বিটিভি)

একাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা জাতির উদ্দেশে তার ভাষণে এ কথা নিশ্চিত করেন। পূর্বঘোষিত সময় অনুযায়ী আজ বৃহস্পতিবার (৮ নভেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ থেকে তফসিল ঘোষণা করেন তিনি। 

নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৯ নভেম্বর, যাচাই-বাছাই ২২ নভেম্বর ও মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর- বলেন সিইসি। এছাড়া নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে বলেও জানান সিইসি। 

এসময় সিইসি বলেন, '২০১৮ সাল সেই নির্বাচনের একটি বছর। নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলো প্রস্তুতি নেয়া শুরু করেছে। সুশীল সমাজ মতামত প্রকাশ অব্যাহত রেখেছে।'

তিনি বলেন, 'জাতির উচ্ছ্বসিত প্রস্তুতির মধ্যখানে দাঁড়িয়ে  আমি প্রত্যাশা করব, অনুরোধ করব এবং দাবি করব, প্রার্থী এবং তার সমর্থক নির্বাচনী আইন ও আচরণবিধি মেনে চলবেন। প্রত্যেক ভোটার অবাধে এবং স্বাধীন বিবেকে পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।'

নির্বাচন উপলক্ষে  আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর কড়া নির্দেশ থাকবে উল্লেখ করে নুরুল হুদা বলেন, 'ভোটার, রাজনৈতিক নেতাকর্মী, প্রার্থীর সমর্থক ও এজেন্ট যেন বিনা কারণে হয়রানির শিকার না হয় বা মামলা-মোকদ্দমার সম্মুখীন না হয়, তার নিশ্চয়তা প্রদানের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর কঠোর নির্দেশ থাকবে। দল ও মত নির্বিশেষে সংখ্যালঘু, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, ধর্ম, জাত, বর্ণ, নারী ও পুরুষভেদে সকলে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। ভোট শেষে নিজ নিজ বাসস্থানে নিরাপদে বসবাস করতে পারবেন।'

এর আগে গতকাল বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে তফসিল ঘোষণার বিষয়টি জানানো হয়। 

 একই দিন সকালে আগারগাঁও নির্বাচন ভবনে সম্মিলিত জাতীয় জোটের সঙ্গে বৈঠকের সূচনা বক্তব্যে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন বলে নিশ্চিত করেন। 

বৃহস্পতিবার (৮ নভেম্বর) বেলা ১১টার পর থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কক্ষে অনুষ্ঠিত বৈঠকে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচনের ভোটের তারিখ চূড়ান্তসহ মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই, প্রত্যাহারের দিনক্ষণ ও তফসিলের বিস্তারিত চূড়ান্ত করেন নির্বাচন কমিশন (ইসি)। 

বৈঠক উপস্থিত ছিলেন- কমিশন মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং ইসি সচিব হেলালুদ্দিন আহমদ। 
বৈঠক শেষে কমিশনার শাহাদাত হোসেন জানান, সব কিছু ঠিকঠাক চলছে। সব কিছু ঠিকঠাক আছে।

গত ৩০ অক্টোবর থেকে নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। তবে ডিসেম্বরের মধ্যেই ভোটগ্রহণ সম্পন্ন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। এজন্য ১ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের সার্বিক প্রস্তুতি জানিয়েছে ইসি।

উল্লেখ্য, সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড