• বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় সংসদের 'হুইপ' নজরুল ইসলাম বাবু

  নিজস্ব প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২৪, ১৭:২০
নজরুল ইসলাম বাবু

দ্বাদশ জাতীয় সংসদে হুইপ হিসেবে নিয়োগ পেতে চলেছেন সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-২ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে তিনি জয়লাভ করেন।

এমপি বাবু ছাড়াও হুইপ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন জয়পুরহাট-২ আসন থেকে নির্বাচিত আবু সাইদ মাহমুদ আল স্বপন, দিনাজপুর-৩ আসন থেকে নির্বাচিত ইকবালুর রহিম, নড়াইল-২ আসন থেকে নির্বাচিত মাশরাফি বিন মর্তুজা, কক্সবাজার সদর আসন থেকে নির্বাচিত সাইমুম সরওয়ার কমল।

গত ১০ জানুয়ারি সংসদ সদস্যেদের শপথের দিন সরকারি দল থেকে জানানো হয়েছিল চিফ হুইপ পদে নূর-ই আলম চৌধুরী (লিটন) বহাল থাকছেন। এছাড়া একাদশ সংসদের হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন বহাল থাকছেন। নতুন মুখ হিসাবে নজরুল ইসলাম বাবু ছাড়া মাশরাফি এবং সাইমুম সরওয়ার কমল।

আজ (সোমবার) এমপি বাবুর ঘনিষ্ঠ এক আ. লীগ নেতা জানান, তার হুইপ হওয়া নিয়ে সংবাদ পেয়েছি। অবশ্যই যোগ্যতার পরিচয় দিয়েই তিনি এ দায়িত্ব পেতে চলেছেন।

সংসদ সচিবালয় সূত্র বলছে, চিফ হুইপসহ হুইপ নিয়োগের ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। সেখানে সম্মতি মিললে রাষ্ট্রপতির হুইপদের নিয়োগ দেবেন। পরে প্রজ্ঞাপন জারি হবে। তবে আজই (সোমবার) রাষ্ট্রপতির কার্যালয় থেকে চিফ হুইপসহ সরকার দলীয় হুইপদের নিয়োগের প্রজ্ঞাপন জারি হতে পারে।

১৯৭২ সালের ‘দ্যা বাংলাদেশ (হুইপস) অর্ডার্’ অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। আইন অনুযায়ী সংসদে একজন চিফ হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। চিফ হুইপ মন্ত্রী মর্যাদার এবং হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড