• রোববার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেমন রদবদল নতুন মন্ত্রীসভায়

  নিজস্ব প্রতিবেদক

১১ জানুয়ারি ২০২৪, ১১:২৩
মন্ত্রী পরিষদ

আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৩৭ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী আজ (বৃহস্পতিবার) নতুন মেয়াদে শপথ নেবেন। রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন প্রধানমন্ত্রীসহ মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথ পড়াবেন।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন গতকাল রাতে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম প্রকাশ করেন। নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মধ্যে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন, তা আজকের শপথ অনুষ্ঠানের পর জানা যাবে।

নতুন ১৯ জনসহ এ মন্ত্রিসভায় ২৫ জন পূর্ণ মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী থাকছেন। অর্থাৎ বর্তমান মন্ত্রিসভার সদস্য ১৭ জন সদস্য নতুন মন্ত্রীসভায় জায়গা পাচ্ছে। বর্তমান মন্ত্রিসভার ১৫ জন মন্ত্রী, ১৩ জন প্রতিমন্ত্রী ও ২ জন উপমন্ত্রী বাদ পড়েছেন।

নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন যেসব সদস্য– মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগ সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, ময়মনসিংহের নান্দাইল উপজেলা আওয়ামী লীগ সভাপতি মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন দোদুল, ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল, রাজবাড়ী জেলা আওয়ামী লীগ সভাপতি জিল্লুল হাকিম, সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপমন্ত্রী সাবের হোসেন চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান পাপন, টেকনোক্র্যাট কোটায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন। তবে এই নতুন মন্ত্রিসভার সাত সদস্য এবারই প্রথম মন্ত্রী হচ্ছেন– উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ, উবায়দুল মোকতাদির চৌধুরী, আবদুর রহমান, মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, জিল্লুল হাকিম, নাজমুল হাসান পাপন ও ডা. সামন্ত লাল সেন।

শেখ হাসিনার পুরোনো মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেছেন এমন পাঁচজনকে নতুন মন্ত্রিসভায় রাখা হচ্ছে। তারা হলেন– সাবেক বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন ১১ জন প্রতিমন্ত্রী। তারা হলেন– আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সিমিন হোসেন রিমি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত, পটুয়াখালীর কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মহিব্বুর রহমান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা, সাবেক এমপি অ্যাডভোকেট রহমত আলীর মেয়ে রুমানা আলী টুসি, সিলেট জেলা আওয়ামী লীগ সভাপতি শফিকুর রহমান চৌধুরী এবং টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক আহসানুল ইসলাম টিটু। এদের মধ্যে প্রতিমন্ত্রী হিসেবে নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন – সিমিন হোসেন রিমি, অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত, মহিব্বুর রহমান, কুজেন্দ্র লাল ত্রিপুরা, রুমানা আলী টুসি, শফিকুর রহমান চৌধুরী ও আহসানুল ইসলাম টিটু।

বর্তমান মন্ত্রিসভা থেকে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণমন্ত্রী নূরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী (টেকনোক্র্যাট) মোস্তাফা জব্বার, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বাদ পড়েছেন।

এছাড়াও ১৫ মন্ত্রীর পাশাপাশি ১৩ জন প্রতিমন্ত্রীও স্থান পাচ্ছেন না নতুন মন্ত্রিসভায়। তারা হলেন– শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। ২ উপমন্ত্রী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার তালুকদার এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীমকে নতুন মন্ত্রিসভায় রাখা হচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড