• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সারাদেশে ভোট গ্রহণ শুরু

  নিজস্ব প্রতিবেদক

০৭ জানুয়ারি ২০২৪, ০৮:০৮
ভোটগ্রহণ

আজ (রোববার) সকাল ৮ টা থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

এর আগে নির্বাচনকে কেন্দ্র করে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। দেশব্যাপী মোতায়েন করা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।

শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণে সিইসি হাবিবুল আউয়াল জানান, নির্বাচনে অনিয়ম হলে প্রয়োজনে কেন্দ্র বা নির্বাচনী এলাকার ভোটগ্রহণ সামগ্রিকভাবে বন্ধ করে দেওয়া হবে।

২৯৯ আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে। একজন স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত করা হয়েছে। নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৫ লাখ ৯২ হাজার ১৬৯ ও নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪০ হাজার ১৪০ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৪৮ জন।

আজকের ভোটে সারাদেশে কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি এবং ভোটকক্ষ ২ লাখ ৬০ হাজার ৮৫৮টি। এর মধ্যে আগের দিন ২ হাজার ৯৭১ ভোটকেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হয়েছে, বাকি ৩৯ হাজার ৫৩ কেন্দ্রে আজ সকালে ব্যালট পেপার পাঠানো হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকছেন ৬৬ জন এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা ৫৯০ জন। কেন্দ্রের নিরাপত্তায় সারাদেশে ৬ লাখ ৮৯ হাজার ৫৫ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে পুলিশ ১ লাখ ৭৪ হাজার ৭৬৭ জন ও আনসার ৫ লাখ ১৪ হাজার ২৮৮ জন। এ ছাড়া ভোটকেন্দ্রের যাতায়াতের নিরাপত্তায় থাকবেন দেড় লাখ সদস্য।

নির্বাচনে মোট প্রার্থী ১ হাজার ৯৬৯ জন। এর মধ্যে ২৮টি রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন ১ হাজার ৫৩২ জন ও স্বতন্ত্র ৪৩৭ জন। নারী প্রার্থী ৯৬ জন। তৃতীয় লিঙ্গের ২ জন। যদিও জাতীয় পার্টিসহ একাধিক দলের এবং বেশ কয়েকজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড