• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশুলিয়ায় ৭০টি কারখানা খুলে দিয়েছে কর্তৃপক্ষ

  শাকিল শেখ, আশুলিয়া

১২ নভেম্বর ২০২৩, ১৬:০৩
কারখানা

সাভারের আশুলিয়ায় ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে টানা দুই সপ্তাহের শ্রমিক বিক্ষোভের জেরে শতাধিক পোশাক কারখানা বন্ধ ঘোষণার পর আজ ১৩০টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করলেও রোববার সকালে ৭০টি কারখানা খুলে দিয়েছে বলে জানায় শিল্প পুলিশ।

রোববার (১২ নভেম্বর) সকালে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর এসপি মোহাম্মদ সারোয়ার আলম ৭০টি কারখানা খুলে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

সরজমিনে গিয়ে দেখা যায়, সকালে আশুলিয়ার জামগড়া, বেরণ, ছয়তলা ও নরসিংহপুর এলাকায় বিভিন্ন কারখানার সামনে গিয়ে বন্ধের নোটিশ টানানো। ওই সময় কারখানারগুলোর ফটকের সামনে অনেক শ্রমিক কাজে যোগ দিতে গিয়ে দাঁড়িয়ে ছিলেন।

শ্রমিকরা জানান,গতকাল কারখানার সামনে এসে কারখানা বন্ধের নোটিশ দেখে বাসায় ফিরে গেছি আমরা। আজও এসে দেখি কারখানা বন্ধ। কবে খুলবে তাও জানি না। সারা দিন কাজ করে অভ্যাস। তাই বাসায় বসে থাকতেও ভালো লাগে না আমাদের।

কারখানাগুলোর সামনে টানানো শনিবারের নোটিশে বলা হয়, ৯ নভেম্বর সকাল ১০টায় এবং বিগত কয়েকদিন ধরে বেলা ১১টা ও বিকেল ৩টার সময় মজুরি বৃদ্ধির দাবিতে বহিরাগত পোশাক শ্রমিকদের বেআইনিভাবে কারখানার ভেতর ইট-পাটকেল নিক্ষেপ করে কারখানা ভাঙচুর ও কারখানার কাজ বন্ধ রাখাসহ কর্মস্থলে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করায় কারখানার উৎপাদন কাজ মারাত্মকভাবে ব্যাহত হয়। এমতাবস্থায় কারখানা কর্তৃপক্ষ বাধ্য হয়ে ১০ নভেম্বর থেকে বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১৩ (১) ধারা মোতাবেক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করল।

এ বিষয়ে আশুলিয়া শিল্প পুলিশ-১-এর এসপি মোহাম্মদ সারোয়ার আলম বলেন, শ্রমিক অসন্তোষের মুখে নিরাপত্তার কারণে গতকাল (শনিবার) সাভার আশুলিয়া ও ধামরাইয়ে ১৩০টি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করে মালিকপক্ষ। যার মধ্যে আশুলিয়ায় বন্ধ ছিল শতাধিক পোশাক কারখানা। এখনও ৬০টি কারখানা বন্ধ রয়েছে। যার অধিকাংশই আশুলিয়ার।

তিনি আরও জানান, এখন সাভার শিল্পাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্ধ কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। পাশাপাশি বিজিবিসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড