• বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১৪ অগ্রহায়ণ ১৪৩০  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকার বাধ্য হয়েছে সাইবার নিরাপত্তা আইন পরিবর্তন করতে: বিটিআরসি চেয়ারম্যান

  শাকিল শেখ, আশুলিয়া

২১ অক্টোবর ২০২৩, ১৮:১০
বিটিআরসি চেয়ারম্যান

বিটিআরসি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যৌথ আয়োজনে সাইবার নিরাপত্তা সচেতনতা দিবস ২০২৩ উদযাপন অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, অত্যন্ত দুঃখের সাথে বলছি আমরা একটা ডিজিটাল সিকিউরিটি সংযুক্ত করছি। এই নিয়ে এতো সমালোচনা। না বুঝে সমালোচনা করা হচ্ছে। যার কারণে সরকার বাধ্য হয়েছে সেটাকে পরিবর্তন করে সেই আইনটাকে আরও হালকা করতে। কিন্তু মানুষ জানে না পৃথিবীর ৮৩ শতাংশ প্রতিষ্ঠানের ওয়েবসাইট কোনো না কোনোভাবে হ্যাকিংয়ের শিকার হয়েছে।

শনিবার (২১ অক্টোবর) বেলা ১২ টার দিকে সাভারের আশুলিয়ার বিরুলিয়ায় অবস্থিত ড্যাফোডিল স্মার্ট সিটির ইন্টারন্যাশনাল কনফারেন্স হলরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে 'সাইবার সিকিউরিটি সচেতনতা দিবস-২০২৩'-এর কেক কেটে উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

এ সময় বলেন, ক্যালিফোর্নিয়ার একটি হসপিটালে ইনফরমেশন লিক হয়েছিল যার কারণে ওই হসপিটাল অথরিটিকে ৬৭৫ মিলিয়ন ইউএস ডলার জরিমানা দিতে হয়েছিল। আমরা এইগুলো জানি না বা আমরা সেইভাবে আমাদের সরকারি ব্যবস্থাপনায় এখনো আনি নাই। আমি অত্যন্ত দুঃখের সাথে বলছি যে আমরা একটা ডিজিটাল সিকিউরিটি সংযুক্ত করছি। এই নিয়ে এতো সমালোচনা। না বুজে সমালোচনা করা হচ্ছে। যার কারণে সরকার বাধ্য হয়েছে সেটাকে পরিবর্তন করে সেই আইন টাকে একটু হালকা করতে। সুতরাং সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতন হওয়া ছাড়া উপায় নেই। পৃথিবীর মাত্র ৭ শতাংশ মানুষ সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতন।

দিনব্যাপী এ অনুষ্ঠানের মধ্যে ছিল সাইবার নিরাপত্তা বিষয়ক সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা, প্যানেল আলোচনা, গুগল হ্যাকাথন কনটেষ্ট, সাইবার সিকিউরিটি সচেতনতা প্রজেক্ট পদর্শনী এবং ক্যাপচার দ্য ফ্ল্যাগ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় সারা দেশ থেকে শতাধিক দল অংশ নেয়। দিনব্যাপী এ আয়োজনে শিক্ষার্থী, শিক্ষক, সাইবার সিকিউরিটি এক্সপার্ট, বিটিআরসির কর্মকর্তাসহ প্রায় তিন শতাধিক প্রযুক্তি প্রেমী অংশগ্রহণ করেন।

উক্ত অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমানের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ মাহফুজুল ইসলাম। প্রধান বক্তা হিসেবে ছিলেন বিটিআরসি'র কমিশনার ড. মুশফিক মান্নান ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. এম লুৎফর রহমান বলেন, বর্তমানে বিশ্বের সাড়ে ৪ বিলিয়ন মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। বর্তমান সময়টাই তথ্য প্রযুক্তি ও ইন্টারনেটের। ইন্টারনেট ছাড়া এখন একটি দিন কল্পনাও করা যায় না। সুতরাং আমাদেরকে সাইবার দুনিয়া সম্পর্কে সচেতন হতে হবে। বাংলাদেশে এখন তথ্য প্রযুক্তির বিপ্লব ঘটছে। এখনই সময় সাইবার নিপাত্তা সম্পর্কে সচেতন হওয়ার। আজকের সেমিনার ও কর্মশালা থেকে তরুণ প্রজন্ম সাইবার নিরাপত্তা সম্পর্কে অনেক কিছু জানতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড