• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মামলা নিষ্পত্তিতে বিলম্ব হলে বিচারের ব্যাপ্তিকে ক্ষুন্ন করে: বিচারপতি আহমেদ সোহেল

  মো. রেজোয়ান ইসলাম, নীলফামারী

০৭ অক্টোবর ২০২৩, ১৯:৪১
বিচারক

মামলা নিষ্পত্তিতে বিলম্ব হলে তা বিচারের ব্যাপ্তিকে ক্ষুন্ন করে- বিচারপতি আহমেদ সোহেল।

মামলা নিষ্পত্তিতে বিলম্ব হলে তা বিচারের ব্যাপ্তিকে ক্ষুন্ন করে। এতে মামলার পক্ষসমূহের খরচ বেড়ে যায় এবং আদালতে মামলার জট বৃদ্ধি পেতে থাকে। মামলা জট বিচার বিভাগের জন্য বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।আজ শনিবার (৭ অক্টোবর) নীলফামারীতে আইনজীবীদের নিয়ে দিনব্যাপী মেডিয়েশন বিষয়ক কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি আহমেদ সোহেল।

অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট মমতাজুল হকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির চেয়ারম্যান এস এন গোস্বামী ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি আহমেদ সোহেল বলেন,'মূলত মেডিয়েশন হলো বিরোধ নিষ্পত্তির বিকল্প একটি পদ্ধতি। যে পদ্ধতি আদালত-ট্রাইব্যুনালের প্রচলিত পদ্ধতির বাইরে থেকে অভিযোগ নিষ্পত্তিতে ব্যবহৃত হয়। বর্তমানে ভারতীয় উপমহাদেশে মেডিয়েশন পদ্ধতি খুবই গুরুত্বের সঙ্গে অনুসরণ করা হচ্ছে। যার মধ্যে পঞ্চায়েত অন্যতম। পঞ্চায়তের সিদ্ধান্ত বিচার বিভাগ দ্বারাও সমাদৃত হয়ে থাকে।

তিনি আরও বলেন, মেডিয়েশন পদ্ধতিতে একজন মেডিয়েটরের মাধ্যমেই অভিযোগ নিষ্পত্তি করা হয়। যেখানে উভয়পক্ষের অংশগ্রহণের মাধ্যমে সমস্যার সমাধান খুঁজে বের করা হয়। ফলে উভয়পক্ষের সর্বসম্মতিতে সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়।

এছাড়াও আইনজীবী, বিচারক ও এর সঙ্গে সম্পৃক্ত সকলকে মেডিয়েশনের মাধ্যমে মামলা নিষ্পত্তিতে আগ্রহী হয়ে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি। কেননা, মামলা নিষ্পত্তিতে বিলম্ব হলে তা বিচারের ব্যাপ্তিকে ক্ষুন্ন করে। এতে মামলার পক্ষসমূহের খরচ বেড়ে যায় এবং আদালতে মামলার জট বৃদ্ধি পেতে থাকে। মামলা জট বিচার বিভাগের জন্য বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। বিভিন্ন দিক বিবেচনা করে মামলা নিষ্পত্তিতে বিকল্প বিরোধ নিষ্পত্তির পন্থা হিসেবে মেডিয়েশন ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মনে করেন। এছাড়াও দিনব্যাপী কর্মশালায় নানা বিষয়ে তুলে ধরেন আলোচকরা।

কর্মশালায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট এক্রিডেটেড মেডিয়েটর এ্যাড. হুমায়ুন কবির সিকদার, ব্যারিস্টার নিশাত মাহমুদ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের এ্যাড. জুবায়ের আল মামুন, এ্যাড. আফসানা বেগম, এ্যাড. হুমায়রা নূর। কর্মশালায় মডারেটরের দায়িত্ব পালন করেন জেলা আইনজীবী সমিতির লাইব্রেরী সম্পাদক গোলাম মোস্তফা সজীব।

এসময় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সহদেব চন্দ্র রায়, জেলা আইনজীবী সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক আল মাসুদ চৌধুরী সহ আরও অনেকে উপস্থিত ছিলেন। দিনব্যাপী কর্মশালায় ১০০ জন অংশগ্রহণ করেন। এর আগে প্রধান অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানান জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড