• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা-ভাঙ্গা রেলপথ

পদ্মা সেতুতে পরীক্ষামূলক চলাচলে প্রস্তুত ট্রেন

  নিজস্ব প্রতিবেদক

০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৭
পদ্মা সেতুতে পরীক্ষামূলক চলাচলে প্রস্তুত ট্রেন

ট্রেন চলাচলের জন্য প্রস্তুত ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ। আজ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এই রুটে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হবে।

এর অংশ হিসেবে গতকাল বুধবার (৬ সেপ্টেম্বর) পরীক্ষামূলক একটি বিশেষ ট্রেন ভাঙ্গা থেকে কমলাপুর রেলস্টেশনে পৌঁছে। বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে পরীক্ষামূলক ট্রেনটি রাজবাড়ী থেকে ছাড়ে। এরপর ট্রেনটি ফরিদপুর স্টেশনে যায়। সেখান থেকে ভাঙ্গা হয়ে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে পৌঁছে।

এ দিকে বৃহস্পতিবার সকালে পরীক্ষামূলক এ যাত্রায় ট্রেনটি সাতটি বগি নিয়ে আনুষ্ঠানিকভাবে ঢাকা থেকে ভাঙ্গার উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ মন্ত্রিপরিষদের সদস্য, স্থানীয় সংসদ সদস্য, রেলওয়ের কর্মকর্তা ও গণমাধ্যমের কর্মীরা থাকবেন।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকৌশলী সিবলি সাদিক গণমাধ্যমকে জানিয়েছেন, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পাঁচটি স্টেশনই এখন প্রায় প্রস্তুত। খুঁটিনাটি যে কাজ বাকি আছে তা প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগেই শেষ হয়ে হবে।

আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-ভাঙ্গা রেলপথ উদ্বোধন করবেন।

সূত্র জানায়, প্রতিটি স্টেশনেই থাকছে এটিএম বুথ, ডিপার্টমেন্টাল স্টোর। শারীরিক প্রতিবন্ধীদের জন্য থাকছে বিশেষ র্যাম্প। ৮২ কিলোমিটার রেলপথের ২৩.৩৭ কিলোমিটার অংশ ভায়াডাক্টের ওপর। ভায়াডাক্ট ও পদ্মা সেতুর ওপর পাথরবিহীন রেলপথ নির্মাণ করা হয়েছে।

প্রকল্প সূত্র আরও জানায়, এর আগে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা-মাওয়া পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়েছে। এবার ঢাকার কমলাপুর স্টেশন থেকে মাওয়া হয়ে পদ্মা সেতু দিয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালানো হবে। এ জন্য চীন থেকে কেনা নতুন সাতটি কোচের একটি বিশেষ ট্রেন প্রস্তুত।

ঈশ্বরদীর বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার আশীষ কুমার মণ্ডল বলেন, স্বপ্নের পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে বিশেষ এই ট্রেনের পরিচালনায় অংশ নিতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। দক্ষিণবঙ্গের মানুষের জন্য পদ্মা সেতুর ওপর দিয়ে রেল চলাচলে দক্ষিণবঙ্গের ব্যাপক উন্নতি ঘটবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন বলেন, আগামীকাল (বৃহস্পতিবার) সকালে কমলাপুর থেকে ভাঙ্গার উদ্দেশে বিশেষ ট্রেনটি ছেড়ে যাবে। এর মধ্য দিয়ে এই প্রকল্পের পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হচ্ছে।

তিনি আরও বলেন, ভাঙ্গা জংশন স্টেশনে ট্রেন পৌঁছার পর সেখানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন রেলপথমন্ত্রী । মন্ত্রীর সঙ্গে উপস্থিত থাকবেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড