• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় সামাজিক ব্যবসা দিবসের অনুষ্ঠানে ড. মুহাম্মদ ইউনূস

‘অর্থনৈতিক ব্যবস্থার প্রধান লক্ষ্য মুনাফা অর্জন, মানুষের কল্যাণে নয়’

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২৭ জুলাই ২০২৩, ১৪:২৭
‘অর্থনৈতিক ব্যবস্থার প্রধান লক্ষ্য মুনাফা অর্জন, মানুষের কল্যাণে নয়’
১৩তম সামাজিক ব্যবসা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ড. মুহাম্মদ ইউনূস (ছবি : অধিকার)

ইউনূস সেন্টারের আয়োজনে মালয়েশিয়ার আল বুখারী ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পৃষ্ঠপোষকতায় শুরু হয়েছে দুইদিনব্যাপী ১৩তম সামাজিক ব্যবসা দিবস। এ বছর দিবসের প্রতিপাদ্য বিষয় 'যুদ্ধ, শান্তি ও অর্থনীতি : মানবজাতির ভবিষ্যৎ'।

এ প্রতিপাদ্যকে সামনে রেখে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বর্তমান অর্থনৈতিক ব্যবস্থা ত্রুটিপূর্ণ। এই ব্যবস্থার প্রধান লক্ষ্য হচ্ছে মুনাফা অর্জন। এটি মানুষের কল্যাণের জন্য নয়। সে জন্যই সামাজিক ব্যবসার গুরুত্ব খুব অর্থবহ। সামাজিক ব্যবসার লক্ষ্য কেবল মুনাফা অর্জন নয় ; বিভিন্ন সামাজিক সমস্যা চিহ্নিত করে সেগুলোর সমাধান করা, মানুষের কল্যাণ করা। দারিদ্র্য, বেকারত্ব, বৈষম্য, পরিবেশ বিপর্যয় এসব সমস্যার সমাধান করা।

আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) মালয়েশিয়ার লিজেন্ডারি দর্শনীয় স্থান 'ঈগলের দ্বীপ'খ্যাত 'লাংকাউই'তে সারা বিশ্ব থেকে আগত নানা শ্রেণি ও পেশার শত শত মানুষ সশরীরে উপস্থিত থেকে সামাজিক ব্যবসা দিবসের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

তিনি আরও বলেন, সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে হবে, শান্তির মন্ত্রণালয় গড়ে তুলতে হবে। পৃথিবীতে যুদ্ধের মন্ত্রণালয় থাকলে, শান্তির মন্ত্রণালয় কেন থাকবে না? এমন প্রশ্ন করেছেন সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক, নোবেল বিজয়ী এ অর্থনীতিবিদ।

১৩তম সামাজিক ব্যবসা সম্মেলনে প্রদত্ত বক্তব্যে তিনি আরও বলেন, উচ্চ শিক্ষা সম্পর্কে মানুষের ধারণা বদলাতে হবে। অন্যের পছন্দমতো চাকরি করার জন্য মানুষের সৃষ্টি হয়নি। শিক্ষার্থীরা যেন নিজেদের পছন্দমতো কাজ বেছে নিতে পারে, তাদের মাঝে সেই উদ্ভাবনী ক্ষমতা সৃষ্টি করতে হবে।

দুই দিনব্যাপী (২৭-২৮ জুলাই) এই সম্মেলনের মূল বক্তাদের মধ্যে রয়েছেন ড. মুহাম্মদ ইউনূস, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার স্থপতি ডা. মাহাথির বিন মোহাম্মদ, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ, নোবেল শান্তি পুরস্কার ১৯৯৬ জয়ী, পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস অরতা, ব্রাজিলের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মারিনা সিলভা, লেখিকা ও মানবাধিকার কর্মী মারিনা মাহাথির।

এছাড়া এ সম্মেলনে ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ সম্মেলনে স্বাগত বক্তব্য রেখেছেন এবং ভারতের প্রথিতযশা হৃদরোগ বিশেষজ্ঞ ও নারায়ণ হেলথের প্রতিষ্ঠাতা ডা. দেবী প্রসাদ শেঠি, আল বুখারী ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান সায়েদ মোহাম্মদ বিন নূরসীন প্রমুখ।

প্রসঙ্গত, সামাজিক ব্যবসা সম্মেলনে অংশ নিতে বাংলাদেশ থেকে আগত প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন মানবাধিকার কর্মী ও নারী নেত্রী শিরিন হক, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মুহাম্মদ ইব্রাহীম, ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও সম্পাদক মাহবুবা চৌধুরী, আলোকচিত্র শিল্পী নাসির আলী মামুন, বিশিষ্ট সাংবাদিক গোলাম মোর্তোজা, সাংবাদিক ও কলামিস্ট তারিক চয়ন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড