• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ বুদ্ধপূর্ণিমা

  নিজস্ব প্রতিবেদক

০৪ মে ২০২৩, ১২:১০
বুদ্ধপূর্ণিমা

আজ বুদ্ধপূর্ণিমা। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব বা বোধি লাভ এবং মহাপরিনির্বাণের (মৃত্যু) ত্রি-স্মৃতিবিজড়িত দিবস এটি। বৈশাখী পূর্ণিমার সঙ্গে বুদ্ধ জীবনের তিনটি প্রধান ঘটনা জড়িত বলে এর নাম বুদ্ধপূর্ণিমা।

আজ থেকে প্রায় সাড়ে ২৬শ বছর আগে জন্মগ্রহণ করেন গৌতম বুদ্ধ। ৬২৪ খ্রিষ্ট পূর্বাব্দে কপিলাবস্তুর নিকটবর্তী লুম্বিনী উদ্যানে তার জন্ম। অর্থাৎ যীশুরও পড়ায় সোয়া ৬'শ বছর পূর্বে তার জন্ম।

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বুদ্ধপূর্ণিমা বৌদ্ধদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও পবিত্র দিন। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিবসটিকে যথাযথ মর্যাদায় উদযাপন করে। আজ থেকে শুরু হবে ২৫৬৭ বুদ্ধাব্দ।

বুদ্ধপূর্ণিমা বৌদ্ধদের ধর্মীয় উৎসব। দিবসটি বৌদ্ধ ধর্মাবলম্বীরা অত্যন্ত ভাবগাম্ভীর্যের সাথে পালন করে থাকে। দিনব্যাপী প্রার্থনা, বুদ্ধ জীবনের নানা দিক আলোচনা প্রভৃতির মধ্য দিয়ে তারা দিনটি কাটায়।

দিবসটি সামনে রেখে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়াও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাণী দিয়েছেন। বাণীতে তারা বৌদ্ধ জীবনদর্শনের নানা দিক তুলে ধরেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড