• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদ মুবারক

চাঁদ দেখা গেছে, আগামীকাল পবিত্র ইদুল ফিতর

  নিজস্ব প্রতিবেদক

২১ এপ্রিল ২০২৩, ১৯:২৫
চাঁদ দেখা গেছে, আগামীকাল পবিত্র ইদুল ফিতর

দেশের আকাশে ১৪৪৪ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শনিবারই (২২ এপ্রিল) সারা দেশে পবিত্র ইদুল ফিতর উদ্‌যাপিত হবে।

আজ শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির সভায় এ ঘোষণা দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

ইদের তারিখ চাঁদ দেখার ওপর নির্ভর করে এবং তা প্রতিবছরই পরিবর্তিত হয়। সাধারণত চান্দ্র মাস ২৯ বা ৩০ দিনে হয়। তাই মুসলিমদের সাধারণত ইদের আগের রাত পর্যন্ত অপেক্ষা করতে হয় ঈদের তারিখ নিশ্চিত হওয়ার জন্য। শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় এবার ২৯টি রোজা শেষে ইদ উদ্‌যাপিত হচ্ছে। এ দিকে সৌদি আরবের আকাশে গতকাল বৃহস্পতিবার (২০ এপ্রিল) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শুক্রবার পবিত্র ইদুল ফিতর উদ্‌যাপিত হয়।

সৌদির সঙ্গে মিল রেখে বাংলাদেশের বিভিন্ন এলাকায়ও ইদ উদ্‌যাপিত হচ্ছে। সৌদিতে শুক্রবার ইদ হলেও বৃহস্পতিবার চাঁদ দেখা না যাওয়ায় মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনেইয়ে বাংলাদেশের সঙ্গে পবিত্র ইদুল ফিতর উদ্‌যাপিত হবে শনিবার (২২ এপ্রিল)।

এ ছাড়া প্রতিবেশী রাস্ট্র ভরত, পাকিস্তান, থাইল্যান্ড, জাপান ও অস্ট্রেলিয়াতেও শনিবার পবিত্র ইদুল ফিতর উদ্‌যাপিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড