• শুক্রবার, ০৯ জুন ২০২৩, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩০  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বাজার খুঁজতে বললেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২০ মার্চ ২০২৩, ১৪:১৩
নতুন বাজার খুঁজতে বললেন প্রধানমন্ত্রী
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে টেকসই রফতানি প্রবৃদ্ধি নিশ্চিত এবং বাংলাদেশি পণ্যের জন্য নতুন বৈশ্বিক বাজার অন্বেষণের জন্য একটি উপায় খুঁজে বের করতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে সংক্রান্ত ১১তম বৈঠকে বলেন, ইউক্রেনের যুদ্ধের কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দা থেকে উদ্ভূত পরিস্থিতি বিশ্লেষণ করে টেকসই রফতানি প্রবৃদ্ধি অর্জনে পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রী রফতানি পণ্যে বৈচিত্র্য আনতে এবং স্থানীয় বাজারকে পুনরুজ্জীবিত করার পাশাপাশি নতুন বাজার খুঁজতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন।

তিনি বলেছেন, ইউক্রেনের যুদ্ধের কারণে পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় বাংলাদেশি পণ্যের জন্য নতুন বাজার অন্বেষণ করার জন্য বিশ্বব্যাপী একটি নতুন সুযোগ তৈরি হয়েছে। আমাদের সেই বাজার ধরতে হবে।

বর্তমান রফতানি নীতি যেটির মেয়াদ ২০২৪ সালে শেষ হচ্ছে সেটির সংশোধন, পরিবর্তন ও উন্নতির মাধ্যমে আরও চার বা পাঁচ বছরের জন্য একটি নতুন রপ্তানি নীতি প্রণয়ন করতে বলেন।

সরকারপ্রধান বলেছেন, চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, নিষেধাজ্ঞা, যুদ্ধের পাল্টা নিষেধাজ্ঞা এবং ২০২৬ সালের মধ্যে এলডিসি থেকে উত্তরণের পর বাংলাদেশে যে চ্যালেঞ্জ ও সুযোগ তৈরি হতে পারে তা বিশ্লেষণ করে নতুন রফতানি নীতি গ্রহণ করা উচিত।

শেখ হাসিনা আরও বলেছেন, রফতানি বৃদ্ধির জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রয়োজন কারণ এটি ছাড়া কিছুই অর্জন করা সম্ভব নয়।

সূত্র : বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড