• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেসকো'র এমডি কাওসার আমীর আলীর চাকরির মেয়াদ ১ বছর বাড়ল

  বিশেষ প্রতিনিধি, ঢাকা

১৩ মার্চ ২০২৩, ২২:৫৫
কাওসার

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো: কাওসার আমীর আলীর চাকরির মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে সরকার। গত ৭ মার্চ ডেসকোর পরিচালনা পর্ষদ মেয়াদ বাড়ানোর সুপারিশ করে। এরপর ৯ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ (কোম্পানি অ্যাফেয়ার্স-১ অধিশাখা) থেকে এ সংক্রান্ত পত্র ইস্যু করা হয়।

গত ৭ মার্চ অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের ৪৫৬তম সভায় সর্বসম্মতিক্রমে ডেসকো'র ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাওসার আমীর আলীর চাকরির মেয়াদ আরও এক বছর বাড়ানোর সুপারিশ করা হয়। এছাড়া এমডি পদে তার চুক্তিভিত্তিক নিয়োগে ডেসকোর সার্ভিস রুলসও বিবেচনায় নেওয়া হয়েছে।

দেশের গোটা বিদ্যুৎ সেক্টরে একজন সরকারি কর্মকর্তার এই ধরনের চাকরির মেয়াদ বৃদ্ধির এটি দ্বিতীয় ঘটনা। তার এ চুক্তিভিত্তিক নিয়োগের ফলে বিদ্যুৎ সেক্টরে তিনি হলেন দ্বিতীয় ব্যক্তি যার ২য় বারের মত চাকরির মেয়াদ বাড়লো। এর আগে প্রথম ব্যক্তি হিসেবে ডিপিডিসির এমডি প্রকৌশলী বিকাশ দেওয়ানকে একবছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ২৯ মার্চ ডেসকোর এমডি পদে যোগদানের আগে বিউবোর্ডে সদস্য (বিতরণ) হিসেবে অবসরত্তোর ছুটিতে ছিলেন কাওসার আমীর আলী। ২০২০ সাল দেশজুড়ে করোনাভাইরাস আক্রমণের কঠিন লকডাউন সময়ে জীবনের ঝুঁকি নিয়েই তিনি অত্যন্ত দক্ষতা এবং নিষ্ঠার সাথে ডেসকোর এমডি হিসেবে দায়িত্ব পালন করেন।

এ নিয়ে দ্বিতীয় দফায় কাওসার আমীর আলীর চাকরির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। ডেসকোর এমডি হিসেবে তিনি সফল, না ব্যর্থ- সেটি অন্য প্রশ্ন। কিন্তু একজন সরকারি কর্মকর্তার এই ধরনের চাকরির মেয়াদ বৃদ্ধির ঘটনা দ্বিতীয় নজির, বলে মনে করছেন বিভিন্ন মহল।

বিদ্যুৎ বিভাগের উপসচিব এইচ. এম. নূরুল ইসলামের ৯ মার্চ সাক্ষরিত চাকুরির মেয়াদ বৃদ্ধিসংক্রান্ত পত্রে বলা হয়েছে, 'ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লি:-এর পরিচালনা পর্ষদের ৪৫৬তম (বোর্ড) সভার সুপারিশ ও ডেসকোর সার্ভিস রুলস বিবেচনায় ডেসকো লি:-এর ব্যবস্থাপনা পরিচালক পদে জনাব কাওসার আমীর আলী (জন্ম তারিখ ১২/০৩/১৯৬১)-এর চুক্তিভিত্তিক চাকুরির মেয়াদ পূর্বের চুক্তির ধারাবাহিকতায় আগামী ১২/০৩/২০২৩ হতে ১১/০৩/২০২৪ তারিখ পর্যন্ত অর্থাৎ আরও ১ (এক) বছর বৃদ্ধির পরামর্শ প্রদান করা হলো।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ পত্র জারি করা হলো।'

প্রকৌশলী মো: কাওসার আমীর আলী ১৯৮৪ সালের ২০ অক্টোবর বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে (বিউবোর্ড) সহকারী প্রকৌশলী হিসাবে কর্মজীবন শুরু করেন এবং দীর্ঘ ৩৫ (পঁয়ত্রিশ) বছর দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। প্রকৌ: কাওসার আমীর আলী বর্তমানে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানিতে ব্যবস্থাপনা পরিচালক পদে গত ২৯ মার্চ, ২০২০ তারিখে যোগদান করেন।

ডেসকোতে যোগদানের পূর্বে তিনি বিউবোর্ডে সদস্য (বিতরণ) পদ থেকে অবসরত্তোর ছুটিতে ছিলেন। দীর্ঘ কর্মজীবনে তিনি বাণিজ্যিক পরিচালন ও রক্ষণাবেক্ষণ ব্যবস্থাপনা, ট্যারিফ ব্যবস্থাপনা, প্রি- পেমেন্ট মিটারিং ম্যানেজমেন্ট, রিস্ক ম্যানেজমেন্ট, এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) সহ, বিদ্যুৎ শুল্ক ও বিধিসমূহ প্রণয়ন ও যুগোপযোগীকরণে তাঁর দক্ষতার স্বাক্ষর রেখেছেন।

৩৩ কেভি, ১১ কেভি, ০.৪ কেভি ওভারহেড বিতরণ লাইন, ভূগর্ভস্থ ক্যাবল এবং ৩৩/১১ কেভি সাব- স্টেশনের অপারেশন এবং রক্ষণাবেক্ষণ সংক্রান্ত দায়িত্ব তিনি সফলতার সাথে পালন করেছেন। বিবিয়ানা ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প, বড়পুকুরিয়া ২৭৫ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও বৃহত্তর রাজশাহী বিদ্যুৎ বিতরণ প্রকল্পে (দ্বিতীয় পর্যায়) সাফল্যের স্বাক্ষর রেখেছেন।

প্রকৌ: মো: কাওসার আমীর আলী ১৯৬১ সালে বগুড়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রি অর্জন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড