• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দৈনিক অধিকারের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

  কে এইচ আর রাব্বী

০৫ মার্চ ২০২৩, ১০:৪৫
দৈনিক অধিকারের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
দৈনিক অধিকারের লোগো (ছবি : অধিকার)

স্বনামধন্য জাতীয় পত্রিকা দৈনিক অধিকার ও অধিকার ডট নিউজের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে রবিবার (৫ মার্চ) দুপুর দুইটায় জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে একটি প্রতিনিধি সম্মেলনের আয়োজন করেছে অধিকার কর্তৃপক্ষ।

যেখানে সারা বাংলাদেশ থেকে আগত শতাধিক সংবাদকর্মীর পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন।

এবারের অনুষ্ঠানে অধিকারের ২০২২ সালের বর্ষসেরা সাংবাদিকদের নির্বাচনের মাধ্যমে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এরপর সমাজের সুধীজনদের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়ের পর সকলকে বিভিন্ন উপহার প্রদানের মাধ্যমে আয়োজনটির পরিসমাপ্তি ঘোষণা করা হবে।

দৈনিক অধিকারের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পত্রিকাটির সম্পাদক, লেখক মো. তাজবীর হোসাইনের একটি লেখা নিম্নে তুলে দেওয়া হলো-

‘দৈনিক অধিকার’ নিজেই একটি প্রত্যয়

মো. তাজবীর হোসাইন

সম্পাদক, দৈনিক অধিকার

পাঁচ বছর পার করার পরে অনেক কিছুই লেখার থাকে, আঁকা যায় অনেক গল্প। কিন্তু কিবোর্ডে হাত থেমে যাচ্ছে। কি লেখা যায়? কি লিখবো? কীভাবে পার করলাম ৫ বছর? প্রতিবন্ধকতার কথাগুলো বলবো? সফলতার গল্পগুলো?

অনেক অনেক গল্প আছে, হারার, জেতার। সেসব থাক। অধিকার শুরু থেকেই মানুষের জন্য কাজ করে গেছে, কাজ করবে এ দৃঢ় প্রত্যয় অধিকার নিজেই ধারণ করে।

অধিকার মানুষের কথা বলেছে, আপামর মানুষের পাশে দাঁড়িয়েছে নির্ভয়ে, সর্বদা। গর্ব করে একথা বলতেই পারি, স্বচ্ছতা ছিল আয়নার মত। কোন কলঙ্কের কালি লেপন হয়নি এতদিনেও। এভাবেই এগিয়ে চলার প্রত্যয়ে এগিয়েই যাচ্ছিল অধিকার, অফিসে এক ঝাঁক তারুণ্যের শক্তিমত্তায় জাগ্রত সাংবাদিক আর সারাদেশে ছড়িয়ে থাকা কর্মঠ আর উদ্যমী জেলা, উপজেলা আর ক্যাম্পাস সাংবাদিকদের সম্মিলিত প্রয়াসে তরতর করে এগিয়ে যাচ্ছিল দৈনিক অধিকার। ভয়াল থাবা এলো দুনিয়ায়, করোনার।

ধাক্কা লাগলো সব পেশাগত ফিল্ডে, পেশাদার গণমাধ্যমগুলোও এড়াতে পারলো না এই ভয়াল থাবা। করোনার প্রতিকূলতার মধ্যেও কীভাবে জেগে ছিল অধিকার, সে গল্প একদিন আলাদা করে লেখা ইচ্ছে। করোনার পরও কীভাবে ঠিকে আছে অধিকার, এ গল্পও তোলা রইলো। তবে অধিকার আছে।

শত প্রতিকূলতা পার হয়ে টিকে থাকার পরে, এগোনোর এ গল্প একদিন ইতিহাস হবে না এ নিচ্চয়তা কে দিতে পারে? আর এ থাকার পেছনের কারিগরেরা আমাদের প্রায় দুই শতাধিক সাংবাদিক, ক্যাম্পাস, উপজেলা, জেলা এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে দাপটের সাথে কাজ করে যাচ্ছে, আমাদের এই টিমে এমন কিছু সক্রিয় এবং এবং আন্তরিক সাংবাদিক রয়েছেন যাদের ছাড়া অধিকার কল্পনা করা যায় না, আমি তাদের নিয়ে গর্বিত।

ঝড়, ঝঞ্জায়ও অধিকার নামের জাহাজ তার নিজস্ব গতিতে এগিয়ে যাচ্ছে এর প্রেরণার উৎস এইসব নাবিক। এই ভালোবাসার মূল্যায়ন কোনোভাবেই শোধ করা যায় না। অফিশিয়াল দায়িত্বে নির্বাহী সম্পাদক হলেও সকল কাজ আর অধিকারের নেতৃত্ব যার কাঁধে, গোলাম জাকারিয়া।

একটি প্রথম সারির গণমাধ্যমকে নেতৃত্ব দিয়ে সম্মুখপানে এগিয়ে নিয়ে যাওয়া কোনো সহজ কথা নয়। সেই কাজটি করার আপ্রাণ চেষ্টা করছে তরুণ এই গণমাধ্যমের সাহসী যোদ্ধা। সাথে আছে তার যোগ্য সারথি মফস্বল সম্পাদক কে এইচ আর রাব্বী।

অধিকারে যারা ছিলেন, পেশাগত কারণে অন্য গণমাধ্যমে কাজ করছেন, যারা নেই এখন এ টিমে, অথবা যাদেরকে রাখার সাধ্য আমাদের হয়নি সবার প্রতি কৃতজ্ঞতা, কত গল্প আমাদের জমা, কত পাওয়া, কত না পাওয়া।

সবার কত ত্যাগ, কত তিতিক্ষা অধিকারের প্রতি পাতায় পাতায়, অধিকারের অনলাইন পোর্টালের প্রতি ইঞ্চিতে ইঞ্চিতে লেগে আছে সে শুধু আমি নয় পুরো মিডিয়া জানে।

আজ ৫ই মার্চ ২০২২ জাতীয় প্রেসক্লাবে অধিকারের প্রতিনিধি সম্মেলন, ভালোবাসা দেওয়া নেওয়ার প্রয়াসে এক হচ্ছি আমরা। এই ‘একতা’ আমাদের বয়ে নিয়ে যাক সাফল্যের অনন্য প্রান্তে এ বিশ্বাসকে বিশ্বাস করতে বড় মনে চাই।

অধিকার থাকুক, অধিকার বাঁচুক, অধিকার এগিয়ে যাক, এগিয়ে চলার প্রত্যয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড