• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

বাজারে চিনির মজুত পর্যাপ্ত, রাজশাহীতে শিল্পমন্ত্রী

  মো. রাফিকুর রহমান লালু, রাজশাহী

২৭ নভেম্বর ২০২২, ১২:০৪
বাজারে চিনির মজুত পর্যাপ্ত, রাজশাহীতে শিল্পমন্ত্রী
বক্তব্য রাখছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি (ছবি : অধিকার)

ব্যবসা বান্ধব পরিবেশ নিশ্চিতকরণে রাজশাহী জেলার ব্যবসায়ী, রাজনৈতিক নেতৃবৃন্দ ও অংশীজনের সাথে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার (২৬ নভেম্বর) সকাল সাড়ে ১০টার সময় রাজশাহী সার্কিট হাউজে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। গেল শুক্রবার রাতে একদিনের সফরে রাজশাহী আসেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। মতবিনিময় সভা শেষে শিল্পমন্ত্রী রাজশাহী শহরের উন্নয়ন ও পরিকল্পিত নগরায়ন এবং ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করেন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, আমাদের চিনির কোনো অভাব নাই। রমজানকে টার্গেট রেখে বাজারে পর্যাপ্ত চিনির মজুত আছে। তারপরও বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া আছে আরও এক লাখ টন চিনি এনে রাখার। শনিবার সকালে রাজশাহী সার্কিট হাউসে ব্যবসায়ী ও রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, আমাদের পরিসংখ্যান মতে পর্যাপ্ত চিনি মজুত আছে। আগামী রমজান পর্যন্ত এই মজুত পর্যাপ্ত। কিছু অসাধু ব্যবসায়ী কৃত্রিম সংকট সৃষ্টি করছেন। এ অবস্থায় বাজারে যেন চিনির সংকট না হয় সেজন্য সরকার বাণিজ্য মন্ত্রণালয়কে আরও চিনি এনে রাখার জন্য বলেছে।

তিনি বলেছেন, রাজশাহী গ্রীণসিটি, ক্লিনসিট হিসেবে পরিচিতি পেয়েছে। এখন রাজশাহীকে কর্মসংস্থান সিটিতে গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী শুধু ঢাকাকে উন্নত করতে চাই না। রাজশাহীকেও উন্নত করতে চাই। প্রধানমন্ত্রী সকল চিন্তা করেন। বিএনপি জামায়াতের লুটেরা সরকার দেশের শিল্প কলকারখানা বন্ধ করে দিয়েছিলো।

তার মতে, আমাদের প্রধানমন্ত্রী কোনো কলকারখানা বন্ধ করবে না বিক্রি করবে না আমরা বাঁচিয়ে রাখতে চায়। রাজশাহীর সকল কলকারখানা চালু করবো। যারা চালুর জন্য উদ্যোগ নিতে চান আমরা সহযোগিতা করবো।

রাজশাহীর সম্ভাবনাময় বিভিন্ন ব্যবসার কথা উল্লেখ করে মন্ত্রী বলেছিলেন, রাজশাহীতে বৃহৎ শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার পরিবেশ নাই তাই ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, রাজশাহীতে চামড়া শিল্প গড়ে তোলা হবে। রাজশাহীকে পর্যটন শিল্প গড়ে তুলতে এখানে আস্তে আস্তে সব করতে হবে। সুপেয় পানি উৎপাদন করা যেতে পারে। রাজশাহীতে ফুড প্রসেসিং কারখানা তৈরি করা যেতে পারে। এসব তৈরিতে অনেক সম্ভাবনা আছে।

ব্যবসায়ীদের সহজ ও স্বল্পসুদে ঋণ নিয়ে কাজ করতে হবে। বিশেষ করে নারী উদ্যোক্তাদের জন্য বিবেচনা করবে। রাজশাহীর চাহিদা অনুযায়ী, প্রয়োজন মাটি, বাতাস ও পরিবেশ অনুযায়ী কলকারখানা গড়ে তুলতে হবে। তিনি নারী উদ্যোক্তাদের জন্য বিসিকে ১০% প্লট রাখাও সহজ ও স্বল্প ঋণে দেওয়ার গুরুত্ব আরোপ করেন।

ব্যবসা বান্ধব পরিবেশ নিশ্চিতকরণে রাজশাহী জেলার ব্যবসায়ী, রাজনৈতিক নেতা এবং অংশীজনের সঙ্গে এ মতবিনিময়ের আয়োজন করে রাজশাহী জেলা প্রশাসন ও বিসিক। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জ্বলিল।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খাইরুজ্জামান লিটন, বিসিকের চেয়ারম্যান (গ্রেড-১) মুহ. মাহবুবর রহমান, রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ রাজশাহী মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, বিশিষ্ট সমাজ সেবী শাহিন আকতার রেনী, বিসিকের আঞ্চলিক পরিচালক রেজাউল আলম সরকার, জেলা প্রধান জাফর বায়েজিদ, রাজশাহী চেম্বারের সভাপতি মাসুদ রানা রিঙ্কু।

উল্লেখ্য, আয়োজনটির সভাপতিত্ব করেন- রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জ্বলিল। মতবিনিময় সভায় রাজশাহী জেলার বিভিন্ন ব্যবসায়ী ও বিভিন্ন প্রতিষ্ঠান মালিকদের সাথে আলোচনা অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড