• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিজিটালাইজেশন সম্পন্ন হলে দুর্নীতির সুযোগ থাকবে না : ডেপুটি স্পীকার

  রাকিব হাসনাত, পাবনা

১৫ নভেম্বর ২০২২, ১১:৩২
ডিজিটালাইজেশন সম্পন্ন হলে দুর্নীতির সুযোগ থাকবে না : ডেপুটি স্পীকার

ডিজিটালাইজেশনের ফলে দুর্নীতির সুযোগ ধীরে ধীরে সংকুচিত হয়ে আসছে। সকল খাতে ডিজিটালাইজেশন হয়ে গেলে দেশে দুর্নীতির কোনো সুযোগ থাকবে না। দেশকে উন্নয়নের মহাসড়কে তুলে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের স্লোগান দিয়েছিলেন ২০০৭ সালে, যার সুফল আজ আমরা সবাই পাচ্ছি।

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো. শামসুল হক টুকু পাবনার বেড়া উপজেলা চত্বরে আয়োজিত "উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ" প্রতিপাদ্যে ডিজিটাল উদ্ভাবনী বিজ্ঞান মেলা-২০২২ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে সোমবার (১৪ নভেম্বর) দুপুরে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এ সময় তিনি মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

মো. শামসুল হক টুকু বলেন, এক সময় ভূমি অফিস ছিল মানুষের নিকট ভোগান্তির অপর নাম, আজ ভূমি ব্যবস্থাপনার আধুনিকায়ন হয়েছে, মানুষের ভোগান্তি অনেকাংশেই লাঘব হয়েছে। মানুষকে ডিজিটাল সেবা গ্রহণ করতে হবে, সেবার পদ্ধতি সম্পর্কে জানতে হবে। জনগণ এখন অনলাইনে ডিসিআর, খতিয়ান, নামজারিসহ নানা সেবা অনলাইনেই পাচ্ছে। ব্যাংকিং সেবা, কেনা-বেচা, চিকিৎসা সেবার অগ্রগতি, কৃষি ব্যবস্থাপনা, শিক্ষা ব্যবস্থাপনা সকল ক্ষেত্রে আধুনিকায়নের সুবিধা ভোগ করছে।

তিনি আরও বলেন, আধুনিকায়নের ফলে সমাজ এগিয়ে যাচ্ছে, বিভ্রান্তি দূর হচ্ছে, জঙ্গিবাদ দূর হয়েছে। মানুষকে এখন আর ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করা সম্ভব নয়।

মেলায় তথ্য আপা, শিশুদের শিক্ষা দান, নারী উদ্যোক্তা, ভূমি সেবা, কৃষি সেবা, প্রাণী সম্পদ উন্নয়ন, মৎস্য চাষ পদ্ধতি সম্পর্কিত ডিজিটাল সেবার প্রদর্শনী এবং প্লাস্টিকের ব্যবহার কমানো, বিদ্যুৎ উৎপাদনে খরচ কমানো, গ্যাস খরচ কমানো, প্রাকৃতিক উপায়ে মশা নিধন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার সম্পর্কিত নানা বিষয়ে উদ্ভাবনী পদ্ধতির প্রদর্শনীতে অংশগ্রহণ করেন বেড়ার বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীগণ। মেলা পরিদর্শন শেষে সেরা ক্ষুদে বিজ্ঞানীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ডেপুটি স্পীকার মো. শামসুল হক টুকু।

ক্ষুদে বিজ্ঞানীদের প্রসঙ্গে তিনি বলেন, স্কুল ও কলেজের শিক্ষার্থীদের এই উদ্ভাবনী এই দক্ষতাকে লালন করতে হবে। আমরা যারা বিভিন্ন পর্যায়ে প্রতিনিধিত্ব করছি আমাদের সন্তানদের মানসিক বিকাশে সহযোগীর ভূমিকা পালন করা, তাঁদের জ্ঞানের পিপাসাকে বাড়িয়ে তোলা। এসব ক্ষুদে বিজ্ঞানীরাই শেখ হাসিনা ও সজিব ওয়াজেদ জয়ের কাঙ্ক্ষিত ডিজিটাল বাংলাদেশ গঠনে মূল ভূমিকা পালন করবে।

আগামী নির্বাচনের প্রস্তুতি প্রসঙ্গে টুকু বলেন, জাতির পিতার মত শেখ হাসিনাও জনগণের প্রতি আস্থাশীল। প্রধানমন্ত্রী মনে করেন জনগণই সকল ক্ষমতার মালিক। আমরা জনগণের পাশে ছিলাম, আছি এবং আমাদের সবসময়ই জনগণের পাশে থাকতে হবে।

মেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা. সবুর আলী সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান মো. রেজাউল হকসহ স্থানীয় আওয়ামী নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড