• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকার পথে চীনা পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

০৬ আগস্ট ২০২২, ১২:০০
ঢাকার পথে চীনা পররাষ্ট্রমন্ত্রী
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই (ছবি : সিনহুয়া)

দুদিনের সরকারি সফরে আজ শনিবার (৬ আগস্ট) ঢাকায় আসছেন প্রতিবেশী রাষ্ট্র চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, অল্প কিছুক্ষণের মধ্যে ঢাকায় পৌঁছাতে পারেন ওয়াং ই। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়ায় একটি সম্মেলনে থাকবেন বলে তার পরিবর্তে ওয়াং ই কে স্বাগত জানাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

আগামী রবিবার (৭ আগস্ট) বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। দ্বিপক্ষীয় বৈঠকটি ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই। এরপর সেদিনই তিনি ঢাকা ছেড়ে বেইজিংয়ের পথে যাত্রা করবেন।

বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে এশিয়ার পরাশক্তি চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরটিকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। আগে থেকেই চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে সম্প্রতি তাইওয়ান ইসুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে উত্তেজনায় জড়িয়েছে এশিয়ার পরাশক্তি চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সফরের প্রসঙ্গে সম্প্রতি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছিলেন, চীনের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক সম্পর্ক রয়েছে। তার (ওয়াং ই) এই সফরে রোহিঙ্গা ইস্যু, চীনের সহায়তায় বিভিন্ন চলমান ও ভবিষ্যৎ প্রকল্প নিয়ে আলোচনা হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড