• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি 

রাজপথে কমেছে গাড়ি : ভোগান্তিতে অফিসগামী লোকজন

  নিজস্ব প্রতিবেদক

০৬ আগস্ট ২০২২, ১১:০৩
রাজপথে কমেছে গাড়ি : ভোগান্তিতে অফিসগামী লোকজন
গণপরিবহন না পেয়ে সিএনজি চালিত যানে উঠতে চাচ্ছেন অফিসগামী লোকজন (ফাইল ছবি)

দেশব্যাপী জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর শনিবার (৬ আগস্ট) সকাল থেকে রাজধানী ঢাকায় পরিবহন সংকট দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামী লোকজন। বিশেষ করে বিপাকে পড়তে হয়েছে নারী ও শিশুদের। সড়কে দীর্ঘক্ষণ অপেক্ষার পরও কোনো গাড়ি না পেয়ে অনেকেই হেঁটে কর্মস্থলে রওনা দিতে দেখা গিয়েছেন।

শনিবার সকালে রাজধানীর বাড্ডা, রামপুরা, মালিবাগ, মগবাজার, মহাখালী এলাকা ঘুরে একই চিত্র দেখা গেছে। সেখানকার রাস্তায় গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে আছেন অনেক যাত্রী। তবে গাড়ির দেখা মিলছে একেবারে কম। এসব গাড়িতে উঠতে যাত্রীদের রীতিমতো লড়াই করতে হচ্ছে। কিন্তু হুড়োহুড়ি করে বাসে ওঠতে না পেরে বয়স্ক ও নারী-শিশুদের অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ।

সড়কে চলাচলরত বাসগুলোর চালক ও সহকারীরা বলছেন, শুক্রবার রাতে আকস্মিক দেশব্যাপী জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে নিজেদের গাড়ি নামাচ্ছেন না পরিবহন মালিকরা। এখন তারা পরিবহন ভাড়া বাড়ানোর বিষয়ে সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন।

বেসরকারি চাকরিজীবী আল-আমিন কাজী বসবাস করেন রাজধানীর খিলক্ষেতে। তার অফিস মতিঝিল এলাকায়। সকালে রাস্তায় বেরিয়েই তিনি দেখেন কোনো গাড়ি নেই। এর মধ্যে চলছে বৃষ্টিও, দীর্ঘক্ষণ অপেক্ষার পর গাড়িতে উঠতে সমর্থ হন তিনি।

তিনি বলেন, প্রায় এক ঘণ্টা অপেক্ষার পর বাসে ওঠতে পেরেছি। গণপরিবহন সংকটে সবচেয়ে ভোগান্তিতে পড়ছেন নারী ও বয়স্করা। তরুণরা ঝুঁকি নিয়ে দৌড়ে চলন্ত বাসে ওঠতে পারলেও তারা পারছেন না।

আল-আমিন কাজীর মতো ক্ষোভপ্রকাশ করে আরেক যাত্রীর বলেন, মনে হচ্ছে- পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে কোনো আলাপ না করেই সরকার সিদ্ধান্তটি নিয়েছে। সে জন্য ভাড়া বাড়ানোয় মালিকরা এভাবে পরিবহন সংকট তৈরি করেছেন। এতে একমাত্র জনসাধারণই ভুগছেন। অথচ আগে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে তেলের দাম বাড়ালে হয়তো আজকের এ পরিস্থিতি দেখা দিত না।

জ্বালানির এ মূল্য বৃদ্ধিতে শুধু গণপরিবহন খাতেই নয়, পণ্যপরিবহনেও ভাড়া বাড়বে; যার প্রভাব পড়বে সব ধরনের পণ্যের দামেও। সমন্বয়হীনতার কারণে এসব ক্ষেত্রেও নজিরবিহীন সংকট দেখা দিতে পারে বলে মনে করেন এসব যাত্রীরা।

অপর দিকে ঢাকার বাইরে অন্য জেলাগুলো থেকেও এরই মধ্যে পরিবহন সংকটের খবর আসতে শুরু করেছে। জ্বালানি তেলের মূল্য বাড়ানোয় এদিন সকাল থেকে গাড়ি চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম মহানগর পরিবহন মালিক সমিতি। তাদের দাবি, জ্বালানির মূল্যের সঙ্গে ভাড়া সমন্বয় না হওয়া পর্যন্ত তারা সড়কে গাড়ি নামাবেন না।

উল্লেখ্য, এসব একই কারণ দেখিয়ে অনেকে আবার আন্তঃজেলা পরিবহনও রাস্তায় নামাচ্ছেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড