• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব মারা গেছেন

  নিজস্ব প্রতিবেদক

২৯ জুলাই ২০২২, ০০:২৯
দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব মারা গেছেন
সদ্য প্রয়াত দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব (ফাইল ছবি)

জাতীয় পত্রিকা দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব মারা গেছেন। বৃহস্পতিবার (২৮ জুলাই) দিবাগত রাত ১১টায় রাজধানীর নিউরোসায়েন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

দেশ রূপান্তর পত্রিকার নির্বাহী সম্পাদক মোস্তফা মামুন এরই মধ্যে গণমাধ্যমের কাছে অমিত হাবিবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, শারীরিক অবস্থা খারাপ হওয়ায় গত তিনদিন আগে তাকে রাজধানীর বিআরবি হাসপাতাল থেকে নিউরোসায়েন্স হাসপাতালে নেওয়া হয়। যদিও এরপরও তার শারীরিক অবস্থা খারাপ হতেই থাকে। অবশেষে তিনি আমাদের ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন।

মোস্তফা মামুন বলেন, গত ২১ জুলাই স্ট্রোকে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় অমিত হাবিবকে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অফিস চলাকালে তিনি স্ট্রোক করেন। শুনেছি আগেও তিনি একবার স্ট্রোক করেছিলেন।

এ বিষয়ে নিউরোসায়েন্স হাসপাতালের যুগ্ম-পরিচালক ডা. বদরুল আলম মণ্ডল সাংবাদিকদের জানান, উনি তো ব্রেনস্ট্রোক করেছিলেন, যেটাকে চিকিৎসকরা বড় স্ট্রোক বলেই মনে করেন। যাকে তারা বলেন- ব্রেনস্টেন হেমারেজ। সেখানে প্রচণ্ড মাত্রায় রক্তক্ষরণ হয়েছিল।

তিনি বলেছেন, তাকে যখন আমাদের হাসপাতালে নিয়ে আসা হয় তখন খুবই খারাপ অবস্থা ছিল। অধ্যাপক ডা. মালিহা হাকিমের অধীনে আমাদের হাসপাতালে ভর্তি হন। ভর্তির সময় তার জ্ঞানের মাত্রা ছিল ৫/৬। যার স্বাভাবিক মাত্রা হলো ১৫। কিন্তু ৮-এর নিচে নেমে এলেই আমরা ক্রিটিক্যাল বলি।

ডা. বদরুল আলম বলেন, প্রথম থেকেই আমাদের ধারণা ছিল আল্লাহ হয়তো ওনাকে বাঁচিয়ে রাখবেন না। কারণ এ ধরনের রোগীকে সাধারণত সেভ করা যায় না। কারণ অপারেশনেরও কোনো সুযোগ নেই। ব্রেনের এ জায়গাটাতে মূলত অপারেশন চলে না। এরপরও আমাদের চিকিৎসকরা সর্বাত্মক চেষ্টা করেছে। সর্বশেষ রাত ১১টার দিকে আমাকে জানানো হয়েছে তিনি আর নেই।

১৯৮৭ সালে খবর গ্রুপ অব পাবলিকেশন্সে একই সঙ্গে রিপোর্টার ও সাব এডিটর হিসেবে কর্মজীবন শুরু করেন অমিত হাবিব। পরে সাপ্তাহিক পূর্বাভাস পত্রিকায় সাব এডিটর পদে যোগ দেন তিনি। পরে ১৯৯১ সালে দৈনিক আজকের কাগজ পত্রিকায় সিনিয়র সাব এডিটর হয়ে যোগ দেন। এর পরের বছর একই পদে যোগ দেন দৈনিক ভোরের কাগজে। অল্প দিনের মধ্যে পদোন্নতি পেয়ে সেখানেই যুগ্ম বার্তা সম্পাদক ও পরে বার্তা সম্পাদক হন তিনি।

২০০৩ সালে দৈনিক যায়যায়দিন পত্রিকায় প্রধান বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন খ্যাতিমান এই সাংবাদিক। যদিও পত্রিকাটি বাজারে আসে ২০০৬ সালে। ২০০৭ সালে চীনের আন্তর্জাতিক বেতারে বিদেশি বিশেষজ্ঞ হিসেবে যোগ দিয়ে পেইচিংয়ে কর্মরত থাকা অমিত হাবিব দেশীয় সাংবাদিকতার সঙ্গে দূরত্বের কথা বিবেচনায় তা ছেড়ে দেশে ফিরে আসেন।

পরের বছর দৈনিক সমকালে প্রধান বার্তা সম্পাদক হিসেবে যোগ দেন তিনি। দৈনিক সমকালের প্রধান বার্তা সম্পাদকের পদ ছেড়ে ২০০৯ সালে কালের কণ্ঠে নির্বাহী সম্পাদক হিসেবে যোগ দিয়েছিলেন তিনি। পরে ২০১৩ সাল থেকে উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করেন অমিত হাবিব। সবশেষ ২০১৭ সালে দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক হিসেবে যোগ দিয়েছিলেন অমিত হাবিব।

উল্লেখ্য, তার মৃত্যুতে মিডিয়া অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড