• মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তীব্র গরমের পর রাতে স্বস্তির বৃষ্টি

  নিজস্ব প্রতিবেদক

১৫ জুলাই ২০২২, ০০:০৩
তীব্র গরমের পর রাতে স্বস্তির বৃষ্টি
রাজধানীতে স্বস্তির বৃষ্টি (ছবি : সংগৃহীত)

সকাল থেকে বিকাল পর্যন্ত কড়া রোদ পুড়িয়েছে নগরবাসীকে। তীব্র গরমে সবার হাঁসফাঁস দশা হয়েছিল। সেজন্য বৃষ্টির দিকে তাকিয়েছিল সবাই। অবশেষে নামলো বৃষ্টি। এ বৃষ্টি ভিজিয়ে দিয়েছে রাজধানীর রাজপথ, স্বস্তির পরশ বুলিয়ে দিয়েছে জনজীবনে।

গত কয়েকদিনের ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৪ জুলাই) দিনভরও সারাদেশে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। দেশের ৪৩টি অঞ্চলের মধ্যে ২০টিতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থেকেছে। এর মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এমন তাপপ্রবাহের কারণে অনুভূত হচ্ছিল তীব্র গরম। তবে সন্ধ্যার পর থেকেই দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টির খবর পাওয়া যায়। রাত ৯টার পর বৃষ্টি নামে ঢাকাতেও।

রাজধানীর বাড্ডা, রামপুরা, যাত্রাবাড়ী, মতিঝিলসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। যদিও বেশিক্ষণ স্থায়ী হয়নি। কিন্তু অল্প সময়ের এ বৃষ্টিই নগরবাসীকে কিছুটা স্বস্তি দিয়েছে।

রামপুরা এলাকার খুচরা ব্যবসায়ী হামিদ হোসেন বলেন, দিনে গরমের কারণে বাইরে থাকা যাচ্ছিল না। তবু জীবিকার তাগিদে রাস্তায় থাকতে হয়েছে। এই রাতে এমন বৃষ্টি কিছুটা স্বস্তি দিয়েছে। আবহাওয়াটা একটু সহনশীল হলে চলাফেরা করা যায়।

বৃহস্পতিবার বৃষ্টির ঋতু বর্ষার প্রথম মাস আষাঢ়ের ৩০ তারিখ। বুধবার (১৩ জুলাই) বিকাল ৬টা থেকে বৃহস্পতিবার বিকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ ছিল প্রায় বৃষ্টিহীন। দেশের ৪৩টি বৃষ্টি পরিমাপ করার স্থানের মধ্যে মাত্র সাতটিতে বৃষ্টি হয়েছে। সন্ধ্যার পর ঢাকাসহ বিভিন্ন স্থানে এই বৃষ্টির খবর পাওয়া গেলো।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগরে দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড