• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন প্রজন্মকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

২৬ জুন ২০২২, ১৪:২০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আগামী দিনে দেশের নেতৃত্ব দিতে নিজেদের যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৬ জুন) ‘বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২২’ সেরা মেধাবীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজকের শিশুরা ভবিষ্যতে দেশের কর্ণধার হবে। তারাই আমার মতো প্রধানমন্ত্রী হবে, মন্ত্রী হবে, শিক্ষক হবে, সাংবাদিক হবে। বিভিন্ন পেশায় নিয়োজিত থেকে দেশের উন্নতি করবে। কাজেই সেভাবে তারা তৈরি হোক। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। প্রযুক্তি বিজ্ঞানের যে বিকাশ ঘটছে সেই বিকাশের সঙ্গে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, আমাদের ছেলেমেয়েদের মধ্যে অনেক মেধা আছে। আমাদের নতুন প্রজন্ম তো প্রযুক্তির যুগে জন্মগ্রহণ করেছে। তাদের ভেতর অনেক মেধা। তাদের সেই সুপ্ত মেধাগুলো অন্বেষণ করতে হবে এবং সেটাই আগামী দিনের বাংলাদেশকে উন্নত করার কাজে ব্যবহার করতে হবে। সেদিকে বিশেষ দৃষ্টি রেখেই আমরা বিভিন্ন পদক্ষেপ নিই।

শেখ হাসিনা বলেন, মনে রাখতে হবে আমাদের দেশটা এখানে থেমে থাকবে না। স্বাধীনতার পর জাতির পিতা যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে মাত্র সাড়ে তিন বছরের মধ্যে স্বল্পোন্নত দেশে উন্নীত করে গিয়েছিলেন। মাঝখানে অনেক ঝড় ঝাপটা গেছে, ২১ বছর কোনো অগ্রগতি হয়নি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসায় দেশ উন্নত হয়। আলহামদুলিল্লাহ আমরা এখন উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। আমরা বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চাই।

তিনি বলেন, আজকের শিশুরাই ভবিষ্যতে ৪১-এর কর্ণধার। শুধু ৪১-এ পড়ে থাকলে হবে না। ২০৭১ সালে স্বাধীনতার শতবর্ষ আমরা উদযাপন করবো। আর সেই সঙ্গে ২১০০ সালের ডেল্টা প্ল্যান আমরা করে দিয়ে গেলাম। এই বদ্বীপ আমাদের বাংলাদেশ। বদ্বীপটা যেন প্রজন্মের পর প্রজন্মের জন্য একটা সুন্দর জীবন নিশ্চিত করতে পারে সেদিকে লক্ষ্য রেখেই আমরা পরিকল্পনা বাস্তবায়ন করছি।

গবেষণার ওপর গুরুত্বারোপ করে সরকার প্রধান বলেন, আমরা বিজ্ঞান শিক্ষা, কারিগরি গবেষণা, স্বাস্থ্যের ওপর গবেষণা, আমাদের বিভিন্ন প্রাণী সম্পদের ওপর গবেষণা, কৃষির ওপর গবেষণা, বিভিন্ন বিষয়ে গবেষণার ওপর সব সময় বেশি গুরুত্ব দিয়েছি। আসলে গবেষণাই পারে আমাদের পথ দেখাতে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে উপস্থিত পুরস্কার প্রাপ্ত সেরা মেধাবীদের হাতে প্রধানমন্ত্রীর পক্ষে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ওডি/এমএসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড