• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিতে আগ্রহী সার্বিয়া 

  নিজস্ব প্রতিবেদক

২৬ মে ২০২২, ০৯:২০
বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিতে আগ্রহী সার্বিয়া 
দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিতে আগ্রহী ইউরোপের দেশ সার্বিয়া। বাংলাদেশ থেকে চিকিৎসক, প্রকৌশলী, নার্স ও ইংরেজি শিক্ষক নিতে চায় দেশটি। তবে বাংলাদেশে সার্বিয়ার দূতাবাস না থাকায় এসব ক্ষেত্রে কিছুটা প্রতিবন্ধকতা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

বুধবার (২৫ মে) ফরেন সার্ভিস একাডেমিতে সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

সার্বিয়া আমাদের শ্রমশক্তি নিয়ে খুবই খুশি উল্লেখ করে তিনি বলেন, তাদের যেসব কোম্পানি আমাদের লেবার নিয়োগ করেছে, তাদের সার্ভিস নিয়ে তারা সন্তুষ্ট। এ জন্য তারা আমাদের দেশ থেকে আরও দক্ষ কর্মী নিতে চায়।

ড. মোমেন বলেন, বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্য কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে আমরা আলোচনা করেছি। তারা আমাদের দেশে ব্যবসা-বাণিজ্য বাড়াতে আগ্রহ প্রকাশ করেছেন।

ইতোমধ্যে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত এবং নিয়মিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই করা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার আগ্রহ থাকলেও ঢাকায় দেশটির দূতাবাস না থাকায় সমস্যা হচ্ছে। তাদের দূতাবাস হচ্ছে নয়াদিল্লিতে। আমরা চিন্তা-ভাবনা করছি, কীভাবে তাদের সহজে ভিসা দেওয়া যায়।

সার্বিয়ার সঙ্গে অনেক দেশের মুক্ত বাণিজ্য আছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেখানে আমাদের জন্য বড় ধরনের সুবিধা রয়েছে। তাদের থেকে ট্যারিফ সুবিধা পাওয়া যাবে। তাছাড়া সার্বিয়া কাঠামোগত উন্নয়নে খুব দক্ষ।

তিনি আরও বলেন, তারা আমাদের শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে। তারা চায়, আমাদের শিক্ষার্থীরা বৃত্তি নিয়ে যাক। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশ থেকে মাত্র দুজন আবেদন করেছেন।

উল্লেখ্য, মঙ্গলবার (২৪ মে) রাতে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ। আজ বৃহস্পতিবার (২৬ মে) রাতে বেলগ্রেডের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে তার।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড