• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মাঙ্কিপক্স’ নিয়ে এবার দেশের সব বন্দরে সতর্কতা

  নিজস্ব প্রতিবেদক

২২ মে ২০২২, ১০:৪১
‘মাঙ্কিপক্স’ নিয়ে এবার দেশের সব বন্দরে সতর্কতা
স্বাস্থ্য অধিদফতরের ভবন এবং ‘মাঙ্কিপক্সে’ আক্রান্ত রোগী (ছবি : সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল সংক্রমণ কাটতে না কাটতেই বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে ছড়িয়ে পড়ছে অতি সংক্রামক ‘মাঙ্কিপক্স’। বিশ্বের ১২টি দেশে এ পর্যন্ত ছড়িয়ে পড়েছে ভয়ংকর এই সংক্রামক। আর দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র বাংলাদেশে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে প্রতিটি বন্দরে (নৌ, স্থল এবং বিমান) অতিরিক্ত সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদফতর।

শনিবার (২১ মে) দিবাগত রাতে গণমাধ্যমের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র এবং রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

ডা. নাজমুল ইসলাম জানিয়েছেন, এয়ারপোর্ট, ল্যান্ড পোর্টসহ পোর্ট আমরা সতর্কতা জারি করছি। এছাড়া এয়ারপোর্টে মেডিক্যাল অফিসারদের সতর্ক থাকতে বলেছি। সেখানে সন্দেহভাজন কেউ এলে যেন তাকে চিহ্নিত করা যায় এবং দ্রুত হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

ভাইরাসটির কারণে এখনই আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেছেন, ভাইরাসটি নিয়ে আতঙ্কিত হওয়ার সুযোগ নেই। আমরা ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। সারাবিশ্ব থেকে এ ব্যাধি নিয়ে জানব- তথ্য-উপাত্ত নেব। এরপর যদি কোনো কিছু করতে হয় তা অবশ্যই করব।

তিনি আরও বলেন, জেলা পর্যায়ে আমরা চিঠি দিয়েছি। কিন্তু যেহেতু সব জায়গায় পোর্ট নেই সে জন্য সব জায়গায় এটা এখনো গুরুত্বপূর্ণ না। কিন্তু এয়ারপোর্ট দিয়েই যেহেতু আসতে পারে তাই এ ক্ষেত্রেই আমরা সবচেয়ে বেশি সতর্ক রয়েছি।

আরও পড়ুন : ‘পদ্মা সেতুতে ফেরির সমান টোল নির্ধারণ করুন’

উল্লেখ্য, যুক্তরাজ্যে ৭ মে সর্বপ্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়েছিল। এছাড়া ইউরোপের দেশ- ইতালি, স্পেন, সুইডেন, পর্তুগাল এবং ফ্রান্সেও এ রোগে সংক্রমিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, কানাডা, অস্ট্রেলিয়ায় এবং মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড