• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধর্ম ও বিজ্ঞানের কোনও বিভেদ নেই : প্রযুক্তিমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২১ মে ২০২২, ২১:২৮
কথা বলছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান
কথা বলছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান। (ছবি : অধিকার)

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান বলেছেন, ধর্ম ও বিজ্ঞানের কোনও বিভেদ নেই, কোনও সংঘাত নেই। আপনি যখন ধর্ম পালন করবেন তখন প্রমাণের প্রয়োজন পড়বে না। কিন্তু যখন বিজ্ঞান নিয়ে কোনোকিছু করবেন তখন পরীক্ষা না করে আপনি তা গ্রহণ করতে পারবেন না।

শনিবার (২১ মে) বিকাল ৪টায় সাইন্সল্যাবের বিআরআইসিএম মিলনায়তনে ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২০২২’ সমাপনী ও বিশ্ব পরিমাপ দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, ধর্ম ও বিজ্ঞান সম্পূর্ণ আলাদা বিষয় কিন্তু আমরা আজকে বিষয়টিকে গুলিয়ে ফেলি। অনেকেই আমরা এটিকে পেছন দিকে টেনে নেওয়ার চেষ্টা করি, পাকিস্তান আমলে যেমনটা করা হতো। এ জায়গা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, এই পৃথিবীতে অনেক কিছু আছে যা থেকে আমরা জ্ঞান আহরণ করতে পারি, আনন্দ পেতে পারি। একটা মানবজনম যদি চোখ খুলতে না পারে তাহলে জীবন বৃথা। তবে বিজ্ঞানমনস্ক মানুষ হিসেবে আপনার চোখ যদি খুলে যায় তাহলে বুঝবেন এ জীবন কত আনন্দের।

এসময় বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল চৌধুরী নওফেল বলেন, বিজ্ঞান আমাদের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত, এর অন্যতম বিষয় হচ্ছে মেট্রোলজি (পরিমাপ)। বিজ্ঞান, ব্যবসা কিংবা শিল্প যাই কোক না কেন পরিমাপের বাইরে কিছুই নেই। এ বিষয়ে আমাদের সন্তানদের, শিক্ষার্থীদের জানতে হবে। এটি হচ্ছে অ্যাকাউন্টিং অফ লাইফ।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপমন্ত্রী বলেন, বিজ্ঞানমনস্কতাকে জ্ঞান নির্ভর অর্থনীতিতে পরিণত করতে আমাদের নতুন কারিকুলামে ফ্রেমওয়ার্ক তৈরি করেছি। যেখানে এসএসসি পর্যন্ত বিজ্ঞানের সকল বিষয়কে শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক করছি। পাশাপাশি সামাজিক বিজ্ঞানও শিখতে হবে, মানবিকতা বোধ, সমাজ ও ব্যবসা সম্পর্কে ধারণার জন্য সিঙ্গেল স্ট্রিম এডুকেশন ১৬ বছর বয়স পর্যন্ত করছি।

অনুষ্ঠানে বিআরআইসিএম আয়োজিত ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২০২২’ বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেওয়া হয়। বাংলাদেশের প্রত্যেকটি বিভাগের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের মোট ৮০০ শিক্ষার্থীর মধ্য থেকে চূড়ান্ত বিজয়ী তিনটি গ্রুপের ৯ জনকে পুরস্কৃত করা হয় এবং সর্বোচ্চ মান অর্জনকারীদের মি/মিস মেট্রোলজি উপাধি এবং সম্মাননা প্রদান করেন অতিথিরা।

বাংলাদেশ কেমিক্যাল মেট্রোলজি গবেষণার পথিকৃৎ ও বিআরআইসিএম এর পরিচালক ড. মালা খানের সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ, আইসিডিডিআর, বি-এর ঊর্ধ্বতন বিজ্ঞানী ও র‍্যামন ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত ডক্টর ফিরদৌসী কাদরী ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিরঞ্জন দেবনাথ। এছাড়া আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশের স্বনামধন্য গবেষক, শিক্ষক, অভিভাবক, সাংবাদিকসহ বিআরআইসিএম এর সকল কর্মকর্তা-কর্মচারীগণ।

প্রসঙ্গত, বিআরআইসিএম পরিমাপ বিজ্ঞানের সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ব্যুরো অফ ওয়েট এন্ড মেজরস (বিআইপিএম) ও এশিয়া প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক সংস্থা এশিয়া প্যাসেফিক মেট্রোলজি প্রোগ্রাম (এপিএমপি) এর সদস্য। রেফারেন্স সেবা প্রদান, পণ্যের গুণগত মান নিয়ন্ত্রণ, চিকিৎসা, ডায়াগনস্টিক ল্যাবসহ রাসায়নিক পরীক্ষায় নিয়োজিত বাংলাদেশের সকল ল্যাবরেটরি ক্যালিব্রেশন ও ইনস্ট্রুমেন্টেশন সেবা প্রদান করে বিআরআইসিএম। এছাড়া ল্যাবরেটরি মান ব্যবস্থাপনা, অ্যাক্রিডিটেশন রাসায়নিক পরিমাপ বিজ্ঞান সংক্রান্ত প্রশিক্ষণের আয়োজন, মেথড ভেলিডেশন সেবা প্রদান বিআরআইসিএম এর অন্যতম প্রধান কাজ।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: inbox.odhikar@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড