• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেভ দ্য রোডের পরামর্শ

‘পদ্মা সেতুতে ফেরির সমান টোল নির্ধারণ করুন’

  নিজস্ব প্রতিবেদক

১৯ মে ২০২২, ০৯:৫৪
পদ্মা সেতুতে ফেরির সমান টোল নির্ধারণের দাবি সেভ দ্য রোডের
পদ্মা সেতু (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতুর নাম ‘দেশরত্ন শেখ হাসিনা’ রাখার পাশাপাশি ফেরিতে যে হারে টোল আদায় হয়; ওই সেতুর জন্য তেমন টোলই নির্ধারণের পরামর্শ দিয়েছে সামাজিক সংগঠন সেভ দ্য রোড।

সংগঠনটির চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, মহাসচিব শান্তা ফারজানা, প্রতিষ্ঠাতা ও সিনিয়র ভাইস চেয়ারম্যান মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া প্রমুখ এরই মধ্যে বিষয়টি নিয়ে একটি যৌথ বিজ্ঞপ্তি দিয়েছেন।

যেখানে তারা বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় হওয়া এই বৃহৎ সেতু বাস্তবায়ন হওয়ায় তার নাম অনুসারে ‘দেশরত্ন শেখ হাসিনা সেতু’ করার দাবি জানাচ্ছি। একই সঙ্গে মহামারি করোনা পরিস্থিতি থেকে খুঁড়িয়ে খুঁড়িয়ে এগিয়ে চলা বর্তমান নিন্মবিত্ত-মধ্যবিত্তের কথা ভেবে সেতুর নির্ধারিত টোল থেকে কমিয়ে ফেরিতে যে টোল গ্রহণ করা হয়; সেই টোল নেওয়াই হবে বাস্তবসম্মত।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, অতএব, সেতু পার হতে মোটরসাইকেলের জন্য টোল ১০০ টাকার পরিবর্তে ৭০, কার/জিপের জন্য ৭৫০ টাকার পরিবর্তে ৫২০, মাঝারি বাসের টোল দুই হাজার টাকার পরিবর্তে এক হাজার ৫০০, বড় বাসের জন্য দুই হাজার ৪০০ টাকার পরিবর্তে ২০০০, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকার পরিবর্তে ৯৫০, মিনিবাসের জন্য এক হাজার ৪০০ টাকার পরিবর্তে এক হাজার, ছোট ট্রাকের জন্য (৫ টন পর্যন্ত) ১৬০০ টাকার পরিবর্তে এক হাজার ২০০, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) দুই হাজার ১০০ টাকার পরিবর্তে এক হাজার ৬০০, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) দুই হাজার ৮০০ টাকার পরিবর্তে দুই হাজার ৪০০, বড় ট্রাক (তিন এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকার পরিবর্তে চার হাজার ২০০, এবং টেইলারের জন্য ছয় হাজার টাকার পরিবর্তে পাঁচ হাজার টাকা টোল নির্ধারণ করা হোক।

আরও পড়ুন : আড়াই লাখ কোটি টাকার উন্নয়ন বাজেটের অনুমোদন

উল্লেখ্য, সেভ দ্য রোড নেতৃবৃন্দ সারা দেশে সকল সেতু-ফেরিতে চলমান টোল নৈরাজ্য এবং টোল বৃদ্ধি রোধে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরগুলোতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিশেষ তত্ত্বাবধায়নের দাবিও জানিয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড