• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলছে হজের নিবন্ধন 

  নিজস্ব প্রতিবেদক

১৭ মে ২০২২, ১১:৪৭
চলছে হজের নিবন্ধন 
চলছে হজের নিবন্ধন (ছবি : সংগৃহীত)

মুসলমানদের তীর্থস্থান খ্যাত মধ্যপ্রাচ্যের ইসলামিক রাষ্ট্র সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ৮ জুলাই থেকে পবিত্র হজ পালনের কার্যক্রম শুরু হতে পারে। এ উপলক্ষে গত সোমবার (১৭ মে) থেকে বাংলাদেশে হজের নিবন্ধন শুরু হয়েছে। যা আগামীকাল বুধবার (১৮ মে) পর্যন্ত চলবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বলেছে, ১৬ থেকে ১৮ মের মধ্যে হজে যেতে আগ্রহীদের অর্থ পরিশোধ করে নিবন্ধিত হতে হবে।

২০২০ সালের তিনটি নিবন্ধিত প্যাকেজের মাধ্যমে এবার যারা হজ করবেন; তারা ১৬ থেকে ১৮ মের মধ্যে যে কোনো নিবন্ধন কেন্দ্র থেকে নিজেদের ২০২২ সালের যে কোনো একটি প্যাকেজে নতুন করে নিবন্ধন নিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজকীয় সৌদি সরকারের নীতি মোতাবেক বাংলাদেশের হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত না থাকলে হজযাত্রীদের নতুন পাসপোর্ট সংগ্রহ করতে হবে। পাসপোর্টে হজযাত্রীর জাতীয় পরিচয়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ) সঠিকভাবে উল্লেখ আছে কি-না সেটিও নিশ্চিত করতে হবে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, নিবন্ধনের জন্য আবেদনকারীদের আবশ্যিকভাবে পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্ট স্ক্যান করে পূরণ করতে হবে নিবন্ধন তথ্য। পাসপোর্টের মেয়াদ থাকতে হবে হজের দিন থেকে পরবর্তী ছয় মাস। হজযাত্রীর দাখিল করা পাসপোর্ট যাচাই করা হবে অনলাইনে।

আরও পড়ুন : পি কে হালদারকে দেশে ফেরাতে বসছে আদালত

এছাড়া নিবন্ধনের পর যদি কেউ হজে যেতে না পারেন, তাহলে শুধু বিমান ভাড়া এবং খাবার বাবদ গ্রহণ করা টাকা ফেরত পাবেন। কিন্তু বিমানের টিকিট নিশ্চিত হওয়ার পর হজযাত্রা বাতিল করলে সেই টিকিটের টাকা ফেরত দেওয়া হবে না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড