• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কভিড আরোগ্য সুচকে আট ধাপ এগিয়ে আসায় যুক্তরাষ্ট্রের অভিনন্দন

  নিজস্ব প্রতিবেদক

১১ মে ২০২২, ১০:৩৫
কভিড আরোগ্য সুচকে আট ধাপ এগিয়ে আসায় যুক্তরাষ্ট্রের অভিনন্দন
করোনার টিকা (ছবি : সংগৃহীত)

কভিড আরোগ্য লাভের সূচকে বিশ্বের ১২১ দেশের মধ্যে আট ধাপ এগিয়ে পঞ্চম অবস্থানে উঠে আসায় অভিনন্দন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (১০ মে) ঢাকার মার্কিন দূতাবাসের এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়, নিকেই রিকভারি ইনডেক্সে বিশ্বব্যাপী ১২১ দেশের মধ্যে পঞ্চম স্থানে অবস্থান করায় বাংলাদেশকে অভিনন্দন। বাংলাদেশের জনসংখ্যার ৭৫.৪৬ শতাংশ করোনার ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছে এবং দ্বিতীয় ডোজ পেয়েছে ৬৮.১৯ শতাংশ। দেশব্যাপী ৬৪ মিলিয়ন কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব করতে পেরে গর্বিত।

বৃহস্পতিবার (৫ মে) প্রকাশিত নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচকের সর্বশেষ সংস্করণে ৮০ স্কোর নিয়ে কাতার, সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডার পরেই বাংলাদেশ রয়েছে। তালিকার অন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে, নেপাল ৬ষ্ঠ, পাকিস্তান ২৩তম, শ্রীলঙ্কা ৩১তম এবং ভারত ৭০তম রয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণ নিম্নগামী হয়েছে। দেশের মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ১২৭ জন। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার উপরে।

কোভিড-১৯ থেকে আরোগ্য লাভ করার সূচকে বিশ্বের ১২১ দেশের মধ্যে ৫ম অবস্থানে এসেছে বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ রয়েছে প্রথম স্থানে।

করোনা সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকা দেয়ার হার এবং সামাজিক গতিশীলতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে এই সূচক প্রকাশ করা হয়।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড