• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে জ্বালানি তেলের কোনো সংকট নেই

  নিজস্ব প্রতিবেদক

০৮ মে ২০২২, ২০:১৮
জ্বালানি তেল
জ্বালানি তেল (ছবি: সংগৃহীত)

দেশে অকটেন ও পেট্রোলের পর্যাপ্ত মজুদ আছে। জ্বালানি তেলের কোনো সংকট নেই বলে জানিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিপিসি।

রবিবার (৮ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিপিসি জানায়, গত ৭ ও ৮ মে বিভিন্ন গণমাধ্যমে দেশের উত্তরাঞ্চলে পেট্রোল ও অকটেনের সংকটের বিষয়ে প্রকাশিত সংবাদ বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। বিপিসি এর আওতাধীন তেল বিপণন কম্পানির মাধ্যমে সারাদেশে জ্বালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহ অব্যাহত রেখেছে। বর্তমানে দেশে অকটেন ও পেট্রলের পর্যাপ্ত মজুদ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৮ মে পর্যন্ত সারাদেশে অকটেন ও পেট্রোলের মোট মজুদ যথাক্রমে প্রায় ১৯ হাজার ১৪৯ ও ১৯ হাজার ৩৯৬ মেট্রিক টন। দেশে জ্বালানি তেলের চাহিদা পূরণের লক্ষ্যে মে ও জুন প্রতিমাসে ৫০ হাজার টন করে মোট প্রায় ১ লাখ মেট্রিক টন অকটেন আমদানির সূচি চূড়ান্ত করা হয়েছে।

আগামী ৯ মে ২০২২ তারিখে এমটি ক্রিমসন জেট জাহাজযোগে প্রায় ২৭ হাজার টন অকটেন চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে। অপর একটি জাহাজ ২৫ হাজার মেট্রিক টন অকটেন নিয়ে মে মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।

অন্যদিকে ইস্টার্ন রিফাইনারি এবং জ্বালানি তেল উৎপাদকারী দেশীয় বেসরকারি প্ল্যান্টসমূহে অকটেন ও পেট্রল উৎপাদন অব্যাহত রয়েছে। যা জ্বালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহকে আরো সুসংহত করবে।

আরও পড়ুন: ‘রেলমন্ত্রীর স্ত্রীর কথায় টিটিইকে বরখাস্ত করা ঠিক হয়নি’

কিছু অসাধু ব্যবসায়ী নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দামে অকটেন বিক্রয় করছে মর্মে জানা যায়, যা আইনত দণ্ডনীয় অপরাধ। এ বিষয়ে অসাধু কার্যক্রম গ্রহণকারীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড