• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তেলজাতীয় শস্যের উৎপাদন বাড়ানোর পরিকল্পনা প্রধানমন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

০৮ মে ২০২২, ১১:১৪
তেলজাতীয় শস্যের উৎপাদন বাড়ানোর পরিকল্পনা প্রধানমন্ত্রীর
গণভবনে সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি : সংগৃহীত)

ভোজ্য তেলের সংকট সমাধানে দেশে সরিষা-বাদাম, তিলসহ অন্যান্য তেলজাতীয় শস্যের উৎপাদন বাড়াতে উদ্যোগ নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৭ মে) বিকাল সাড়ে পাঁচটার পর গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভার সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা এখন অনেক পেঁয়াজ উৎপাদন করতে পারি। পেঁয়াজের জন্য আর কাঁদতে হবে না। এখন আছে ভোজ্য তেল। সেটাও আমরা যদি উদ্যোগ নিই, সমাধান করতে পারি।

সয়াবিনের পাশাপাশি অন্যান্য তেলজাতীয় শস্যের উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আমাদের দেশে একটা সময় বাদাম তেল হতো, একেবারে ছোট ছোট পরিসরে বাদাম থেকে তেল বানাতো। সেই তেল দিয়েই ভাজা-পোড়া হতো। আমাদের সেদিকে আবার দৃষ্টি দিতে হবে। তাছাড়া আমাদের ভালো সরিষা হচ্ছে, তিল হচ্ছে। অন্যান্য যেগুলো তেল হয়, যেমন- ধানের কুড়া বা তুষ থেকে তেল হচ্ছে। এভাবে তেল উৎপাদনে কোন কোন পদ্ধতি নেওয়া যেতে পারে সেটা নিয়ে আমাদেরও নিজের পায়ে দাঁড়াতে হবে।

সরকারপ্রধান আরও বলেন, আজকে খাদ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ। আমাদের কিছু জিনিসের দাম বাড়ার প্রবণতা ছিল। আমরা সঙ্গে সঙ্গে যে সমস্ত পদক্ষেপ নিয়েছি তাতে প্রকৃতপক্ষে জিনিসের দাম বাড়েনি। কিন্তু জিনিসের দাম সারা বিশ্বব্যাপী বেড়েছে।

আমদানি ব্যয় বাড়ার কথা জানিয়ে তিনি বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে আমাদের জাহাজ ভাড়া এত বেড়ে গেছে, তারপরও যে সমস্ত দেশ থেকে আমরা আমদানি করি, আমদানির ওপর বিরূপ প্রভাব পড়ছে। সেটা আপনাদের মনে রাখতে হবে। যেখানে সারা বিশ্বে দাম বেড়ে যাচ্ছে, সেখানে আমাদের দেশে মানুষ অন্তত খেয়ে-পরে চলতে পারছে।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার বিষয়ে সংশ্লিষ্টদের এখনই সর্তক হওয়ার নির্দেশনা দিয়ে শেখ হাসিনা বলেন, সব সময় মনে রাখতে হবে বিশ্বব্যাপী যে মন্দা দেখা দিয়েছে এটা কিন্তু ব্যাপক ভাবে বাড়তে পারে। তার প্রভাব কিন্তু আমাদের ওপর আসতে পারে। কাজেই আমরা এখন থেকে সর্তক হই।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড