• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

পুলিশ বাহিনীতে নিয়োগ দেওয়া হচ্ছে আরও ৫০ হাজার জনবল

  অধিকার ডেস্ক    ১৫ অক্টোবর ২০১৮, ১৪:৪৯

বাংলাদেশ পুলিশ
বাংলাদেশ পুলিশ

বর্তমান সরকারের আমলে গত ৯ বছরে পুলিশে জনবল বেড়েছে ৭৫ হাজার। পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, পুলিশে বাহিনীতে আরও ৫০ হাজার জনবল নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিয়োগের সিদ্ধান্ত নেওয়া নতুন এ ইউনিটগুলো হলো- পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), হাইওয়ে পুলিশ, স্পেশাল সিকিউরিটি ফোর্স ব্যাটালিয়ন (এসপিবিন), নৌপুলিশ, শিল্প পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, কাউন্টার টেররিজম ইউনিট, এন্টি টেররিজম ইউনিট। এছাড়াও সাইবার সিকিউরিটি ইউনিট নামে আরও একটি ইউনিট ইতোমধ্যে প্রধানমন্ত্রীর অনুমোদন হয়ে গেজেটের অপেক্ষায় আছে। 

জানা গেছে, ইতোমধ্যে এ জনবল নিয়োগের কাজ শুরু হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় পুলিশের বিভিন্ন পদে প্রায় ৩৩ হাজার পদ সৃষ্টির কাজ প্রায় শেষ পর্যায়ে। 

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী পুলিশের ৫০ হাজার জনবলের মধ্যে প্রথম ধাপে ৪ হাজার ৭৭৮টি পদের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ক্যাডার পদে ১৫৬ এবং নন ক্যাডার পদে ৬৬৪ (ইন্সপেক্টর, সাব ইন্সপেক্টর ও সার্জেন্ট)। বাকি পদগুলো আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ এবং ঢাকা রেঞ্জের জন্য সৃষ্টি করা হয়েছে।

সূত্র জানায়, ২০০৯ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের পর থেকেই শুরু হয় পুলিশ বাহিনীকে ঢেলে সাজানো। 
ওই সময় পুলিশের জনবল ছিল ১ লাখ ২৪ হাজার বর্তমানে এ জনবল ১ লাখ ৯৯ হাজার ৩শ ৬৪ জন। অর্থাৎ ৯ বছরে প্রায় ৭৫ হাজার জনবল বেড়েছে। 

সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে রংপুরে মেট্রোপলিটন পুলিশের ২ হাজার ৩৭০ জন। অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দ্বিতীয় ধাপে ৯ হাজার ৯০৬ পদ সৃষ্টির প্রস্তাবে এ অনুমোদন দেওয়া হয়েছে।  

ঢাকা মেট্রোপলিটনে ৭ হাজার ১৫১টি পদ, যার ক্যাডার পদ ৮৯, নন ক্যাডার ১ হাজার ৩৩০ এবং অন্যান্য পদে নিয়োগ দেওয়া হবে ৫ হাজার ৭৩২। 

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে ১৮ জন, নন ক্যাডার ২৫৫ এবং অন্যান্য পদে ১ হাজার ২১। 

বরিশাল মেট্রোপলিটনে ক্যাডার পদে ১৩, নন ক্যাডার ১৮৬ এবং অন্যান্য পদে ৫০৫ জন নিয়োগ দেওয়া হবে।  

সিলেট মেট্রোপলিটন পুলিশে ক্যাডার পদে ৯, নন ক্যাডার ১০১ এবং অন্যান্য পদে ৫৫০ জন নিয়োগ দেওয়া হবে। 

এছাড়াও পুলিশের ৫০ হাজার জনবলের পদ সৃষ্টি করলে ৭৫০টি বিসিএস ক্যাডার, অতিরিক্ত আইজি ১১, ডিআইজি ২৮, অতিরিক্ত ডিআইজি ৪৫, পুলিশ সুপার (এসপি) ১৮২, অতিরিক্ত এসপি ৩৫১ ও এএসপি ১৩৩টি নতুন পদ হবে। 

এছাড়া ইন্সপেক্টর ২ হাজার ৯৮৫, এসআই ৯ হাজার ১৭৭, সার্জেন্ট ৩৬৫, নিরস্ত্র এএসআই ৮ হাজার ২১২, সশস্ত্র এএসআই ১ হাজার ৭৭১ জন, এএসআই ৪৩৩, নায়েক ৯৭৬, কনস্টেবল ২১ হাজার ৩৪৫ এবং সিভিল কর্মচারী পদে ৩ হাজার ৯৮৬টি পদের সৃষ্টি হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড