• বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২, ৩ ভাদ্র ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘যত সিট তত যাত্রী’ নিয়ে বাস, অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলা শুরু

  নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২২, ১১:২১
বাস
যত সিট ততজন যাত্রী নিয়ে চলছে বাস (ছবি : অধিকার)

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রতিরোধে, সরকারি নির্দেশনা মেনে আজ শনিবার (১৫ জানুয়ারি) থেকে পরিবর্তিত নতুন নিয়মে চলছে গণপরিবহন। করোনা স্বাস্থ্যবিধি মেনে যত সিট ততজন যাত্রী নিয়ে চলছে বাস। ট্রেন চলছে অর্ধেক আসন খালি রাখা সাপেক্ষে। আর লঞ্চের বিষয়ে এখনো নির্দিষ্ট সিদ্ধান্ত না হওয়ায় আগের মতোই যাত্রী পরিবহণ করা হচ্ছে।

যাত্রী বহনের বেলায় স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতার নির্দেশনা দেওয়া আছে গণপরিবহনগুলোকে। কোনোভাবেই বাসে দাঁড়িয়ে যাত্রী বহন করা যাবে না। যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান এবং পরিবহনে স্যানিটাইজার রাখতে হবে। বাসের চালক ও শ্রমিকরা করোনা টিকার সনদ ছাড়া বাস চালাতে পারবেন না।

আসনসংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে যাত্রীবাহী ট্রেন। ট্রেনের ৫০ শতাংশ আসনের ২৫ শতাংশ টিকেট অনলাইনে এবং ২৫ শতাংশ টিকেট কাউন্টারে বিক্রি হবে। স্বাস্থ্যবিধির বিষয়ে রেলওয়ে সিদ্ধান্ত নিয়েছে, যাত্রীদের মাস্ক ছাড়া স্টেশনে প্রবেশ করতে দেয়া হবে না। রেলেও প্রচলিত নিয়মানুযায়ী ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা প্রদান ও রাত্রিকালীন বেডিং সরবরাহ করা হবে।

লঞ্চে যাত্রী পরিবহণ কীভাবে হবে তার সুনির্দিষ্ট কোনো নির্দেশনা না আসায় তারা আগের মতোই যাত্রী বহন করছে। যদিও যাত্রী বহনের বেলায় স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতার নির্দেশনা দেয়া আছে। মন্ত্রণালয় থেকে নতুন নির্দেশনা এলে সে অনুযায়ী লঞ্চ চালানো হবে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

অন্য দিকে, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ এর আগে বলেছিলেন, সবকিছু খোলা রেখে অর্ধেক আসন ফাঁকা রেখে বাস চালালে গণপরিবহনে সংকট তৈরি হবে। যাত্রীরা বাস পাবে না। বিআরটিএর চেয়ারম্যান মৌখিকভাবে ‘যত সিট তত যাত্রী’ নিয়ে বাস চালানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় সরকার গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে ১১ দফা বিধিনিষেধ আরোপ করেছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশবাসীকে এসব বিধিনিষেধ মেনে চলতে হবে। এসব বিধিনিষেধের মধ্যে রয়েছে উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান ও সমাবেশ বন্ধ রাখা অন্যতম। গণপরিবহনে যাত্রী পরিবহন নিয়ন্ত্রণের বিষয়ে সড়ক পরিবহন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড