• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

​​​​​​​ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা ঢাকায়

  নিজস্ব প্রতিবেদক

০৭ ডিসেম্বর ২০২১, ১১:২১
​​​​​​​ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা ঢাকায়
​​​​​​​ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মোমেন (ছবি : সংগৃহীত)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা দুইদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁ‌ছে‌ছেন। মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল ১০টার দিকে তাকে বহনকারী উড়োজাহাজটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছা‌য়। সেখানে পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মো‌মেন ভারতীয় পররাষ্ট্রসচিবকে স্বাগত জানান।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শ্রিংলা ঢাকা সফরের শুরুর দিন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন। এরপর তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গেও শ্রিংলার বৈঠক করার কথা রয়েছে। পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

কূটনৈতিক সূত্র বলছে, শ্রিংলার এ সফরে আগামী দিনগুলোতে প্রতিবেশী দেশ দুটির সম্পর্কসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। এ সুযোগে ঢাকার পক্ষ থেকে অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরারও সুযোগও থাকছে। তাছাড়া আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। ভারতের পররাষ্ট্রসচিবের ঢাকা সফরে প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়েও আলোচনা হবে।

শ্রিংলার সফরে আলোচনার বিষয় জানতে চাইলে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ভারতের প্রেসিডেন্ট ঢাকা সফরে আসছেন। তিনি আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন। মূলত তার সফর নিয়ে আলোচনা করবেন শ্রিংলা। সফরে দুদেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে বলে আশা করা যাচ্ছে। বিশেষ করে জন্মশতবার্ষিকী ও সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করেন। সে সময় কিছু কিছু বিষয়ে আমরা একমত হয়েছি, সেগুলো যেন দ্রুত সময়ে করা যায় ঢাকার পক্ষ থেকে তোলা হবে।

এ দিকে সোমবার (৬ ডিসেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেছে। নয়াদিল্লি জানায়, বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১৫ ডিসেম্বর তিনদিনের সফরে ঢাকায় আসবেন। গুরুত্বপূর্ণ ওই সফরে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

আরও পড়ুন : মুরাদ-মাহি ইস্যুতে ইমনকে জিজ্ঞাসাবাদ ডিবির

ভারতের প্রেসিডেন্ট হিসেবে রামনাথ কোবিন্দের এটি প্রথম বাংলাদেশ সফর হবে। শুধু তাই নয়, এটি করোনার পর তার প্রথম কোনো বিদেশ সফর হবে। চলতি বছরের মার্চ মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ সফরে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার পর মোদীর ওই সফরও তার প্রথম বিদেশ সফর ছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড