• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিম্নচাপ দুর্বল হলেও রাজধানীসহ ৫ বিভাগে ভারী বৃষ্টির শঙ্কা

  নিজস্ব প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০২১, ১৩:৩৭
নিম্নচাপ দুর্বল হলেও রাজধানীসহ ৫ বিভাগে ভারী বৃষ্টির শঙ্কা
বৃষ্টিস্নাত আবহাওয়া (ছবি : সংগৃহীত)

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ক্রমে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এটি ক্রমশ দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থান করছে।

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় জাওয়াদকে ঘিরে আবহাওয়া অধিদফতর যে বিশেষ বিজ্ঞপ্তি দিয়ে আসছে; তার ১৪ নম্বর বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সেখানে আরও বলা হয়, সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সোমবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা নাগাদ লঘুচাপে পরিণত হবে।

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে এবং বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০-৫০ কি. মি. বেগে অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সোমবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২২-৪৩ মি.মি) থেকে ভারী (৪৪-৮৮ মি.মি.) বর্ষণ হতে পারে বলেও পৃথক বিজ্ঞপ্তিতে সতর্ক করেছে আবহাওয়া অধিদফতর।

এবার চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আরও পড়ুন : প্রতিমন্ত্রী মুরাদকে ‘ক্ষমা চেয়ে পদত্যাগ করতে’ বলছেন ফখরুল

উল্লেখ্য, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। একই সঙ্গে এই সিরিজে আর কোনো বিজ্ঞপ্তি দেওয়া হবে না বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড