• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে ভারত

  নিজস্ব প্রতিবেদক

২৫ অক্টোবর ২০২১, ১৫:৪৫
ড. আবদুর রউফ
কাস্টমস গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. আবদুর রউফ (ছবি : সংগৃহীত)

কাস্টমস গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. আবদুর রউফ বলেছেন, পার্শ্ববর্তী দেশ স্বর্ণ চোরাচালানের রুট হিসেবে বাংলাদেশকে ব্যবহার করে।

সোমবার (২৫ অক্টোবর) কাকরাইল কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের সদরদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। এ সময় তিনি আরও বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ, তারা তিনটি জিনিস খুব পছন্দ করে। সিনেমা, ক্রিকেট আর স্বর্ণ। তারা প্রচুর স্বর্ণ ব্যবহার করে। সারা পৃথিবীতে যে পরিমাণ স্বর্ণ ব্যক্তিগত কাজে ব্যবহার হয় তার ৮০ শতাংশই ব্যবহার হয় ভারতে।

আবদুর রউফ বলেন, আমরা এত পরিমাণ চোরাচালান ধরি, এতে তাদের কোটি টাকা লস হয়। তবুও তারা এই কাজ করে যাচ্ছে। তাহলে বলা যায়, এরপরও তাদের লাভ আছে এখানে।

আরও পড়ুন : শাহজালালে কার্গোতে মিলল ১২ কেজি স্বর্ণ

তিনি বলেন, আমাদের দেশের জুয়েলারি মালিক সমিতি স্বর্ণ আমদানিতে ভ্যাট, ট্যাক্স কমাতে বলে। তাহলে তারা আমদানি করবে। কিন্তু আমরা এতে যুক্তি দেখি না। যেখানে ওষুধ আমদানিতে ১৭ শতাংশ ভ্যাট দিতে হয়, রেস্টুরেন্টে গেলে ভ্যাট দিতে হয়, সেখানে স্বর্ণ আমদানিতে কেন ভ্যাট কমাব?

ট্যাক্স কমানোর বিষয়ে তিনি আরও বলেন, আমাদের পাশের দেশে এমন গায়ক আছেন যিনি কেজি পরিমাণ স্বর্ণ নিজের শরীরে ব্যবহার করেন। কিন্তু তারা তাদের ট্যাক্স, ভ্যাটের পরিমাণ কমায় না। তাদের রুলস আরও অনেক কঠিন। পৃথিবীর অনেক দেশে আমাদের তুলনায় অনেক বেশি ভ্যাট। এটা আরও বাড়াতে হবে কিন্তু কমানোর সুযোগ নেই।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড