• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যক্তির অপরাধে সম্প্রদায়কে দায়ী করা যাবে না: দীপু মনি

  নিজস্ব প্রতিবেদক

১৯ অক্টোবর ২০২১, ২০:০৯
দীপু মনি
দীপু মনি (ছবি: সংগৃহীত)

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মদিনার সনদে বলা হয়েছে সব গোত্র ও সম্প্রদায়ের লোক শান্তিপূর্ণভাবে সমান অধিকার নিয়ে বসবাস করবে। তাদের মধ্যে যদি কেউ আক্রান্ত হয়, তাহলে তাকে সবাই মিলে প্রতিহত করবে।

কোনো সম্প্রদায়ভুক্ত ব্যক্তি যদি অপরাধ করে, সেটি তার ব্যক্তিগত অপরাধ হবে। ওই ব্যক্তির অপরাধের জন্য কোনো সম্প্রদায়কে দায়ী করা যাবে না। আল্লাহর রাসূল (সা.) এসব কথাগুলো মানব জাতির উদ্দেশ্যে বলেছেন।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে চাঁদপুর সদর উপজেলা অডিটোরিয়ামে জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দীপু মনি বলেন, রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা এ দেশ পেয়েছি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা সব ধর্মের লোকজনের আত্মত্যাগের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করেছি। আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে কি চেয়েছি, একটি অসম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বৈষম্যহীন একটি বাংলাদেশ। যেখানে প্রতিটি মানুষ তার সমান অধিকার ও মর্যাদা নিয়ে বসবাস করবে। তার কারণ কি? কেন আমরা অসম্প্রদায়িক বাংলাদেশ চেয়েছি।

আরও পড়ুন: সাম্প্রদায়িক সহিংসতার সুষ্ঠু বিচার দাবি টিআইবির

তিনি বলেন, পাকিস্তান যে কাঠামোর মধ্যে তৈরি হয়েছিল, সে কাঠামোর মধ্যে বাঙালি বার বার নির্যাতিত ও নিপীড়িত হয়েছে ধর্মের দোহাই দিয়ে। সেজন্যই আমরা চেয়েছি বাংলার আবহমানকালের যে ইতিহাস, সব ধর্মের মানুষ একসঙ্গে পাশাপাশি বাস করবার যে ইতিহাস। সেই ইতিহাস থেকে শিক্ষা নিয়ে আমরা একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলবো।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড