• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষামূলক শিশু-কিশোরদের টিকাদান শুরু

  নিজস্ব প্রতিবেদক

১৪ অক্টোবর ২০২১, ১৭:০৮
টিকা
শিশু-কিশোরদের করোনাভাইরাসের টিকাদান (ছবি: সংগৃহীত)

দেশে প্রথমবারের মতো ১২-১৭ বছর বয়সী শিশু-কিশোরদের করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজে শিশুদের পরীক্ষামূলক টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

জেলা সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজ হাসপাতালে আদনান আজাদ নামে নবম শ্রেণির এক ছাত্রকে ফাইজারের টিকা দেওয়া হয়। এর মধ্য দিয়ে শুরু হয় এ টিকাদান কার্যক্রম। আদনান আজাদ মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্র।

লুৎফর রহমান জানান, আজ মানিকগঞ্জে পরীক্ষামূলকভাবে ১২০ শিক্ষার্থীকে ফাইজারের টিকা দেওয়া হবে। এরপর তাদের ১০ থেকে ১৪ দিনের জন্য পর্যবেক্ষণে রাখা হবে, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা। তিনি বলেন, প্রাথমিকভাবে জেলার চারটি স্কুল থেকে নবম ও দশম শ্রেণির ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা দেয়া হচ্ছে।

আজ জেলা শহ‌রের সরকারি বালক উচ্চ বিদ্যাল‌য়ের ৫০ জন, সরকারি এস কে বা‌লিকা বিদ্যাল‌য়ের ৫০ জন, গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ জন এবং আটিগ্রাম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীকে ফাইজা‌রের টিকা দেওয়া হ‌চ্ছে।

আরও পড়ুন: উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠী হামলায় জড়িত: ওবায়দুল কাদের

এদিকে, ঢাকায়ও একাধিক কেন্দ্রে পরীক্ষামূলক টিকা দেওয়ার কথা রয়েছে। যারা টিকা নেবে তাদের অবস্থা পর্যবেক্ষণ শেষে কর্মসূচি চূড়ান্ত করা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, পরীক্ষামূলক এই কার্যক্রম সফল হলে আগামী সপ্তাহ থেকে সারা দেশে ২১টি কেন্দ্রে শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হবে।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড